logo
11 : 55 : 56 PM
news image

গণহত্যা-নির্যাতন সংগ্রহশালা ও যাদুঘর ট্রাস্টে লালপুর পিস কমিটির রেজুলেশন হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক।।
মহান মুক্তিযুদ্ধকালীন নাটোরের লালপুরের পিস কমিটির রেজুলেশন বই খুলনাস্থ গণহত্যা-নির্যাতন সংগ্রহশালা ও যাদুঘর ট্রাস্টে হস্তান্তর করা হয়েছে।
শুক্রবার (১২ ফেব্রুয়ারি ২০২১) জাদুঘরের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসীর মামুনের (মুনতাসীর উদ্দিন খান মামুন) নিকট রেজুলেশন বই নিজ বাড়িতে হস্তান্তর করেন মুক্তিযোদ্ধা হাজি মো. আকিয়াব হোসেন। একই সাথে লালপুরে মুক্তিযুদ্ধ ও গণহত্যা গ্রন্থটি যাদুঘরে সংরক্ষণের জন্য সভাপতির হাতে তুলে দেন লেখক সাদ আহমেদ।
এ সময় উপস্থিত ছিলেন, যাদুঘরের ট্রাস্টি ও সমম্বয়কারী সহযোগী অধ্যাপক চৌধুরী শহীদ কাদের, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান, মুক্তিযোদ্ধা ও সাবেক অধ্যক্ষ নাঈম উদ্দীন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফ আহমেদ লিংকন, লালপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার সম্পাদক অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি, সাপ্তাহিক শহী সাগর পত্রিকার সম্পাদক প্রভাষক সাদ আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হাফিজ আহমেদ, শ্রমিক নেতা সহকারী অধ্যাপক অধ্যাপক সুকুমার সরকার, প্রাকীর্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জালাল উদ্দীন বাবু, লেখক ও প্রভাষক আলমাচ হোসেন প্রমুখ।
উল্লেখ্য-১৯৭১ সালের ১২ ডিসেম্বর সন্ধ্যায় লালপুরের মুক্তিযোদ্ধা আকিয়াব হোসেন, আদম আলী, তোফাজ্জল হোসেন, ফরিদুল ইসলাম, মহসিন-উল-হক প্রমুখসহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা লালপুর শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পার্শে মসজিদ সংলগ্ন পিস কমিটির অফিস ক্যাম্পে অতর্কিত হামলা করেন। এ সময় পিস কমিটির সদস্যরা পালিয়ে গেলে অফিস থেকে পিস কমিটির রেজুলেশন বহি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ৩০ পৃষ্ঠার রেজুলেশ বহি মুক্তিযোদ্ধা আকিয়াব হোসেন দীর্ঘ ৫০ বছর সংরক্ষণ করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top