logo
news image

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ চলছে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে এটির একটি অংশ স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে বলে নির্মাণকারী রাশিয়ার প্রতিষ্ঠান রসাটমের পক্ষ হতে জানানো হয়েছে।

রসাটম জানায়, ২০০ টন ওজন এবং ৪৬.৩০ মিটার ব্যাসের এই ভারী ও বিশালাকার কাঠামোটি ৪৮.৮০ মিটার উচ্চতায় স্থাপনে সময় লেগেছে ৫ ঘন্টার অধিক। পরবর্তীতে ডোমের অন্যান্য অংশ এবং কংক্রীট ঢালাইয়ের কাজ করা হবে।

এতমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের রাশিয়ান পরিচালক আলেক্সি ডেইরী শনিবার (১২ নভেম্বর) দুপুরে  জানান, নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ এই বহিঃকন্টেইনমেন্ট। রেইনফোর্সড কংক্রীটের এই কাঠামোটি রিয়্যাক্টরকে বিভিন্ন বাহ্যিক প্রতিকুলতা যেমন, ভূমিকম্প, সুনামি বা হারিকেন থেকে সুরক্ষা প্রদান করে।
 
রুশ নকশায় নির্মীত ভিভিইআর ১,২০০ রিয়্যাক্টর ভিত্তিক পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের অন্যতম বৈশিষ্ট হলো ডাবল কন্টেইনমেন্ট। বহিঃকন্টেইনমেন্ট ছাড়াও রিয়্যাক্টর বিল্ডিং সুরক্ষায় রয়েছে অত্যন্ত মজবুত আরেকটি অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট। উল্লেখ্য, প্রথম ইউনিটে অভ্যনরীন কন্টেইনমেন্ট স্থাপনের কাজ ২০২১ সালে সম্পন্ন হয়েছে। রসাটম প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ট্রেস্ট রোসেম ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে।

প্রসঙ্গত: রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল ঠিকাদার হিসেবে প্রকল্প বাস্তবায়নের কাজ করছে রাশিয়ার রসাটম প্রকৌশল শাখা।

সাম্প্রতিক মন্তব্য