logo
news image

বাগাতিপাড়া শ্রুতি লেখক নিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছেন-সাফা


বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি 
পোস্ট ট্রমাটিক সেরিব্রাল পালসি জনিত রোগী ফারিহা হোসেন সাফা। কিন্তু পড়ালেখা করে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত রাখতে  চায় নিজেকে। এর আগে জেএসসি পরীক্ষায় সে জিপিএ -৫ পেয়েছিল। তবে এবারের এসএসসি পরীক্ষায় নিজে লিখতে না পারায় সহযোগিতা নিয়েছে শ্রুতি লেখকের। স্বপ্ন তার প্রতিবন্ধিতাকে জয় করে জ্ঞানের আলোয় আলোকিত হওয়া।
অদম্য সাফার বাড়ি ঢাকার টাঙ্গাইল এলাকায়।  
বাবা নাটোরের বাগাতিপাড়ার কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের শিক্ষিক হওয়ার সুবাদে দয়ারামপুরে বসবাস তাদের। চলতি পরীক্ষায় সে বাগাতিপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অংশ নিয়েছে।
পরীক্ষা কেন্দ্রে কথা হয় তার বাবা-মায়ের সাথে তাঁরা জানায়, কাদিরাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে সাফা। সে নিজে লিখতে না পারায় উপজেলার পার্শ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠান মিশ্রিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী তৃষা খাতুনকে শ্রুতি লেখক হিসেবে নেওয়া হয়েছে।
শ্রুতি লেখক তৃষা খাতুন জানায়, পরীক্ষার হলে পরীক্ষার্থী সাফা তাকে মুখে যা বলে সেগুলোই পরীক্ষার খাতায় সে লিখে দেয়।
সাফা বলেন, পরিবার ও দেশের বোঝা হয়ে বাঁচতে চাই না। তাই প্রতিবন্ধিতাকে জয় করে জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার পাশাপাশি কিছু একটা করে বাঁচতে চাই।
সাফার বাবা কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের বাংলা বিভাগের শিক্ষিক ফারুক হোসেন বলেন, ২০২১ সালের ২৮ অক্টোবর এক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয় সাফা।  সেজন্য তাকে লাইফ সার্পোটে আটদিন আর আইসিইউতে ২২ দিন থাকতে হয়। এরফলে তার ২০২১ সালে এসএসসি পরীক্ষা দেওয়ার কথা থাকলেও তা দিতে পারেনি সে। আর ওই দুর্ঘটানার কারণে তার চলা-ফেরা, লেখা-পড়াসহ সকল কাজ-কর্মে খুবই ধীর গতি হয়ে পড়েছে। তাই পরীক্ষায় শ্রুতি লেখক নিতে হয়েছে তার। 
বাগাতিপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রসচিব আব্দুল লতিফ বলেন, 
শ্রুতি লেখক নিয়ে পরীক্ষার আবেদন করায় তাকে বোর্ড অনুমোদন দিয়েছে। আর বিশেষ চাহিদাসম্পন্ন হওয়ায় তাকে অতিরিক্ত ১৫ মিনিট সময় দেয়া হচ্ছে ।

সাম্প্রতিক মন্তব্য

Top