logo
news image

জাবিতে বঙ্গবন্ধু পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি : ঐতিহাসিক প্রেক্ষাপট বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের ৩২২ নম্বর কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ড. মো. অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী এর তত্ত্বাবধানে ‘‘দক্ষিন এশিয়ার রাজনীতি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ১৯৭১-১৯৭৫’’ বিষয়ে গবেষণারত পিএইচডি গবেষক রাজিব আহমেদ রাসেল তার অভিসন্দর্ভের সাথে সংশ্লিষ্ট প্রথম সেমিনার উপস্থাপন করেন।

পিএইচডি গবেষক রাজিব আহমেদ রাসেল বলেন, এমন একটি বিষয়ে গবেষণা করার সুযোগ পেয়ে নিজেকে ধন্য মনে করছি। কারণ যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে বঙ্গবন্ধু তার সুচিন্তিত নেতৃত্বের মাধ্যমে এগিয়ে নিয়ে যান একইসাথে খুব সাড়ে তিন বছরের মধ্যেই বিশ্বব্যপী বাংলাদেশের স্বীকৃতি আনার মত কাজকে সুন্দরভাবে এগিয়ে নিয়ে যান। বঙ্গবন্ধু এই দুইটি বিষয় এক সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই আমার বিষয়টি নিয়ে আগ্রহ তৈরী হয়। 

পিএইচডি তত্বাবধায়ক অধ্যাপক ড.আবদুল্লাহ হেল কাফী বলেন, রাজিব আহমেদ রাসেল ভালে ছেলে, সে ইতোপূর্বে জাহাঙ্গীরনগর ছাত্রলীগের সেক্রেটারী ছিল সে বর্তমান কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি। যেহেতু সে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী ও ছাত্রলীগ করে সেজন্য আমি তাকে বঙ্গবন্ধু'র পররাষ্ট্রনীতি দিয়েছি। সে প্রথমে বঙ্গবন্ধু সম্পর্কে লিখবে পরে বঙ্গবন্ধুর পররাষ্ট্র বিষয়ে গবেষণা করে দেখবে তার পররাষ্ট্রনীতি কেমন ছিল। 


সেমিনারে পিএইচডি তত্বাবধায়ক অধ্যাপক ড.আবদুল্লাহ হেল কাফী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি জনাব খালিদ কুদ্দুস,সহযোগী অধ্যাপক আকবর আলী,সহযোগী অধ্যাপক রনি বসাক,সহকারী শিক্ষক মিরাজ খান, ভূগোল ও পরিবেশ বিভাগের খন্ডকালীন শিক্ষক হুমায়ুন কবীর সহ দেড় শতাধিক শিক্ষার্থী ও কয়েকজন এমফিল গবেষক উপস্থিত ছিলেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top