logo
news image

রূপপুর পারমাণবিক প্রকল্পে রেডিয়েশন মনিটরিং-এ স্পেকট্রোমিটার ব্যবহৃত হবে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রোডাকশন লাইন ও গবেষণাগারের নিরাপত্তা এবং জনগনের শরীরে রেডিয়েশন ডোজ নিয়ন্ত্রণের লক্ষ্যে নিয়মিত এবং স্বয়ংক্রিয়ভাবে তেজস্ক্রিয় রেডিয়েশনের মাত্রা পরিমাপ করা হবে। এজন্য প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (এআরএমএস) ব্যবহৃত হবে । এআরএমএস বিশেষ ধরণের স্পেকট্রোমিটার। রাশিয়ার রাষ্ট্রিয় পারমাণবিক সংস্থা রুসাটমের বাংলাদেশীয় কনসালটেন্স শনিবার রাতে প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে রেডিয়েশন মনিটরিং এর বিষয়টি জানিয়েছে।

রাশিয়ার রুসাটম অটোমেটেড কনট্রোল সিস্টেমস (আরএএসইউ) এর অধীনস্ত প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর ফিজিক্যাল এন্ড টেকনিক্যাল প্রবলেমস (আইপিটিপি) রূপপুর প্রকল্পের জন্য ১৬সেট স্পেকট্রোমিটার তৈরী ও সরবরাহ করবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে এতদসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে আরএএসইউ এর অন্য একটি সংস্থা স্পেশালাইজড সাইন্টিফিক রিসার্চ ইন্সটিটিউট ফর ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (এসএনআইপি)।

চলতি বছরের শেষ নাগাদ আইপিটিপি স্পেকট্রোমিটারগুলো এসএনআইপি-কে হস্তান্তর করবে। এসএনআইপি এগুলো স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (এআরএমএস) সংযোজিত করে ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশ পাঠাবে বলে জানা গেছে।

উল্লেখ্য, পারমাণবিক শক্তি শিল্প, যন্ত্র প্রকৌশল, মাইনিং, স্বাস্থ্যসেবা এবং গবেষণাগারে রেডিয়েশন মনিটরিং-এর জন্য বিশ্বে স্পেকট্রোমিটার বহুলভাবে ব্যবহৃত হচ্ছে।

সাম্প্রতিক মন্তব্য