logo
news image

আখচাষী নেতা শহীদ আব্দুস সালামের ২৯ তম মৃত্যুবার্ষিকী

ইমাম হাসান মুক্তি, প্রতিনিধি, নাটোর (লালপুর):
মঙ্গলবার (২২ জুন ২০২১) আখচাষী নেতা শহীদ কমরেড আব্দুস সালামের ২৯ তম মৃত্যুবার্ষিকী।
তিনি ১৯৯২ সালের ২২ জুন নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের ২নং গেটের সামনে আনুমানিক বেলা ১০ টার দিকে সন্ত্রাসীদের গুলিতে খুন হন।
বাংলাদেশ ওয়ার্কার্স পাটি মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবর জিয়ারত, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে।
নাটোরের লালপুরের বাওড়া গ্রামে ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন কমরেড আব্দুস সালাম। পিতা মরহুম আব্দুর রহমান ছিলেন একজন জোতদার ও মাতা মরহুম জেলেহার বেগম।
তিনি বাওড়া প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৭২ সালে পঞ্চম শ্রেণি, ১৯৭৮ সালে গোপালপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে আব্দুলপুর সরকারি কলেজে ভর্তি হন। ১৯৮১ সালে আব্দুলপুর কলেজ ছাত্র সংসদ নির্বাচন করেন।
তাঁর নেতৃত্বে ১৯৭৭-১৯৭৮ আখ মাড়াই মৌসুমে বাংলাদেশ আখচাষী ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। ১৯৮৯ সালের ৫ অক্টোবর নাটোর চকবৈদ্যনাথ মাঠে আখচাষী সমিতির জনসভা করেন। ১৯৯০ সালে তিনি লালপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।
তিনি নিজ বাড়িতে ‘নজরুল জ্ঞানালয়’ নামে একটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করেন। তিনি বাংলাদেশ লেখক শিবিরের সদস্য ছিলেন। এই গুণী ফুটবলার লালপুর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ছিলেন।
তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ আখচাষী ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এবং উত্তরবঙ্গ চিনিকল সমিতির তিন বার নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন।

সাম্প্রতিক মন্তব্য

Top