logo
news image

সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিনের ১৮তম মৃত্যুবার্ষিকী

ইমাম হাসান মুক্তি, প্রতিনিধি, নাটোর (লালপুর)
নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনের ১৮তম মৃত্যুবার্ষিকী রোববার (৬ জুন ২০২১)।
২০০৩ সালের ৬ জুন মমতাজ উদ্দিন মৃত্যু করেন। ওই দিন রাত ১০টার সময় নাটোরের গোপালপুর-আব্দুলপুর সড়কের দাঁইড়পাড়া নামক স্থানে সশস্ত্র সন্ত্রাসীরা তাঁকে গুলি করে ও কুপিয়ে হত্যা করে ফেলে রেখে যায়।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার ও দলীয়ভাবে কুরআন খানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
নাটোরের লালপুর উপজেলার আব্দুলপুর মিল্কিপাড়া গ্রামে ১৯৪৭ সালের ৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন জনপ্রিয় নেতা  মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন। পিতা বিয়াকুল প্রামানিক ও মাতা আবেজান বেওয়া। স্ত্রী শেফালী মমতাজ, সংরক্ষিত সাবেক নারী সংসদ সদস্য, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া)। তাঁদের সন্তান শামীম আহমেদ সাগর, রাজনীতিবিদ ও ফারহানা ববি নিভা, সহকারী রেজিস্ট্রার, রাজশাহী বিশ্ববিদ্যালয়।
মমতাজ উদ্দিন করিমপুর উচ্চ বিদ্যালয় থেকে অস্টম শ্রেণি, চকনাজিরপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি, নাটোর নবাব সিরাজ উদ দৌলা কলেজ থেকে ১৯৬৭ সালে এইচএসসি এবং ঈশ্বরদী সরকারি কলেজ থেকে ১৯৬৯ সালে স্নাতক পাশ করেন।
বীর মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও সংসদ সদস্য ছিলেন। নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সংসদ (১৯৮৬-১৯৮৮) নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মমতাজ উদ্দিন রিকসা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। মমতাজ উদ্দিন ১৯৮৬-১৯৮৮ সালে তৃতীয় জাতীয় সংসদ সদস্য ছিলেন। এছাড়াও তিনি ১৯৮৫ সালের ২৫ জানুয়ারি সম্মেলনে লালপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নাটোর জেলা শাখা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ছিলেন। ২০০১ সালে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেন কিন্তু বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ফজলুর রহমান পটলের নিকট পরাজিত হন।

সাম্প্রতিক মন্তব্য

Top