logo
news image

সুরের ভুবনে বহমান নদী

ইমাম হাসান মুক্তি, প্রতিনিধি, নাটোর (লালপুর)
সুরের ভুবনে বহমান প্লেব্যাক গায়িকা মৌমিতা তাশরিন নদী। সঙ্গিত জগতে তিনি ‘নদী’ নামে বেশি পরিচিত। তার অসংখ্য স্টুডিও অ্যালবাম প্রকাশিত হয়েছে। ‘পোড়ামন ২’ ছবির ‘সুতো কাটা ঘুড়ি’ ও নাটক ‘সেই ছেলেটি’র ‘তোমাকে’ ছাড়াও ‘মুগ্ধতা’, ‘জলছায়া’, ‘দেশি গার্ল’ গানে কণ্ঠ দিয়ে ইউটিউবে খুব জনপ্রিয় হন।
২০০৯ সালে তিনি ‘চ্যানেল আই’ সেরাকণ্ঠ প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হন। পরবর্তীতে ২০১৩ সালে তিনি উচ্চশিক্ষা অর্জনের জন্য রাজশাহী থেকে ঢাকায় স্থানান্তরিত হন। ২০১৫ সালে প্রথম স্টুডিও অ্যালবাম ‘নদী’ প্রকাশ হয়। যা অনেক সাফল্য অর্জন করে। তিনি অ্যালবামে দশজন ভিন্ন গীতিকার এবং নয়জন সঙ্গীত পরিচালকের সাথে কাজ করেন। এরপর তিনি চলচ্চিত্র এবং অ্যালবামে অসংখ্য গান গেয়েছেন। ২০১৬ সালে তিনি দ্বৈত অ্যালবাম ‘চাঁদমুখ’ প্রকাশ করেন। একই বছর তিনি ভালোবাসা দিবসে ‘খুনসুটি’ নামে শাস্ত্রীয় আধুনিক সংকলন গানের একটি সংগীত ভিডিও প্রকাশ করেন। ২০১৮ সালের জানুয়ারিতে তিনি গায়ক আসিফ আকবরের সাথে ‘আজ হারাই’ গান রেকর্ড করেছিলেন। তার পরবর্তী অ্যালবামটি ২০১৮ সালে ভালোবাসা দিবসে প্রকাশ পায়। ২০১৩ সালে তার প্রথম মিউজিক ভিডিও ‘মুগ্ধতা’ প্রকাশ পায় এবং ভীষণ জনপ্রিয়তা লাভ করে। এরপর থেকে এখন পর্যন্ত ইউটিউবে তার বহু সংখ্যক মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে।
তিনি ১৯৯৫ সালের ১৩ সেপ্টেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তার বাবার বাড়ি নাটোরের লালপুরের মনিহারপুর গ্রামে। রাজশাহী বন্ধুসভায় যোগ দেন ২০০৮ সালে। বন্ধুসভার যেকোনো অনুষ্ঠানে তাকে পাওয়া যায় দর্শকমাতানো সংগীত পরিবেশনায়। দুই ভাই এক বোনের মধ্যে নদী ছোট। বড় ভাই সারোয়ার জাহান বিতান রাজশাহীতে গড়ে তুলেছেন সংগীত স্টুডিও। মেজো ভাই শাহরিয়ার জাহান শেজান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। সংগীতশিল্পী, সাহিত্যিক ও সরকারি কর্মকর্তা মা শিরিন আখতার জাহান। বাবা ইঞ্জিনিয়ার ও ব্যবসায়ী মো. গোলাম মোর্তজা।
স্কুলজীবন পার করেছেন সরকারি পিএন বালিকা উচ্চবিদ্যালয়ে। এরপর নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ থেকে এইচইসসি পাশ করেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি রাজশাহীতেই ছিলেন। ঢাকায় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এ পড়াশোনা করছেন ইংরেজি ভাষা শিক্ষা নিয়ে।
নদী বলেন, ‘ছোটবেলায় নাচতাম, একই সঙ্গে গাইতাম। নাচে আমার মনোযোগটা ছিল বেশি। মা-বাবার পছন্দ গান। তাঁদের স্বপ্ন, বড় শিল্পী হবে মেয়ে। অগত্যা গানে মনোযোগী হলাম। পাঁচ বছর বয়সে শাস্ত্রীয় সংগীতের তালিম নিতে শুরু করলাম, এখনো চলছে’। পলাশ স্যারের হাত ধরে শুরু হলেও পরবর্তী সময়ে সংগীতে তালিম নিয়েছেন গুরু মঞ্জুশ্রী রায় ও প্রয়াত ওস্তাদ রবিউল হোসেনের কাছে। নানা মঞ্চে সংগীত পরিবেশনে দর্শকদের মুগ্ধ করতেন ছোটবেলা থেকেই।
তিনি আরো বলেন, এখন পর্যন্ত ২০টি ছবিতে প্লেব্যাক করেছেন। জাজ মাল্টিমিডিয়ার  ‘ধ্যাততেরিকি’তে গেয়েছিলেন। সুযোগ পান ‘পোড়ামন ২’-এ। গাজী মাজহারুল আনোয়ারের কথা এবং কলকাতার আকাশ সেনের সুরে তাঁর সঙ্গেই দ্বৈত গান। পর্দায় ঠোঁট মিলিয়েছেন সিয়াম ও পূজা। মিজানুর রহমান আরিয়ানের নাটক ‘সেই ছেলেটি’র ‘তোমাকে’ গানটিও খুবই জনপ্রিয়তা পেয়েছে। নাটকে গানটিতে পারফরম করেছেন অপূর্ব ও শার্লিন ফারজানা। এছাড়া বেশ জনপ্রিয়-শওকত আলী ইমনের সুরে ‘দেশি গার্ল’। গানটির ভিডিও ইউটিউবে দেখা হয়েছে ৩৭ লাখেরও বেশিবার। কানাডায় শো করতে গিয়েছিলেন নদী। বাংলাদেশ থেকে মাইলস ব্যান্ডও ছিল সেখানে। মঞ্চে নদীর নাম ঘোষণার পর হলজুড়ে ‘দেশি গার্ল দেশি গার্ল’ চিৎকার। নিজের গাওয়া আরেকটি প্রিয় গানের কথাও বললেন-‘জলছায়া’। বাপ্পা মজুমদারের সুরে গানটি নদী গেয়েছেন বাপ্পার সঙ্গেই। ‘গানটি আমার অত্যন্ত প্রিয়।
তিনি গান গেয়ে পেয়েছেন ৫০টির বেশি পুরস্কার। বাংলাদেশ টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’ গানের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন ২০০৪ সালে। ২০০৯-এ ছায়ানট আয়োজিত জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, চূড়ান্ত পর্বে পুরো বাংলাদেশের মধ্যে অর্জন করেন প্রথম স্থান। পেয়েছেন শাপলা কুঁড়ি, পদ্ম কুঁড়িসহ আরও নানা পুরস্কার।
তিনি স্টেজ ফর ইয়ুথ ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক এবং বিভিন্ন সামাজিক কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন।

সাম্প্রতিক মন্তব্য

Top