logo
news image

ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর ‘জুলিও ক্যুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী উদযাপিত

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
   জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও ক্যুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী ঈশ্বরদীতে ভার্চ্যুয়ালি উদযাপিত হয়েছে। রবিবার (২৩শে মে ) দিবসটি উদযাপন উপল্ক্ষ্যে ইক্ষু গবেষণা উচ্চ বিদ্যালয়ে ভার্চ্যুয়ালি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক হাসানুজ্জামান। প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আকতার।  ভার্চ্যুয়ালি এই অনুষ্ঠানে স্কুলের সকল শিক্ষক অংশগ্রহন করেন।

প্রসঙ্গত: গণতন্ত্র, স্বাধীনতা ও শান্তি আন্দোলনে অবদান রাখায় ১৯৭৩ সালের আজকের এই দিনে বঙ্গবন্ধুকে এ পুরস্কারে ভূষিত করে বিশ্ব শান্তি পরিষদ। বাংলাদেশের জন্য এটি ছিল প্রথম আন্তর্জাতিক সম্মান।

এ সম্মান পাওয়ার পর বঙ্গবন্ধু বলেছিলেন, ‘এ সম্মান কোনো ব্যক্তি বিশেষের জন্য নয়। এ সম্মান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের, স্বাধীনতা সংগ্রামের বীর সেনানীদের। ‘জুলিও ক্যুরি’ শান্তিপদক সমগ্র বাঙালি জাতির।’

কিউবার ফিদেল ক্যাস্ট্রো, ভিয়েতনামের হো চি মিন, প্যালেসটাইনের ইয়াসির আরাফাত,চিলির সালভেদর আলেন্দে,দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা, ভারতের ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, চিলির কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, ভারতের জওহরলাল নেহেরু, যুক্তরাষ্ট্রের মার্টিন লুথার কিং, সোভিয়েত ইউনিয়নের লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ব নেতাদের এই পদকে ভূষিত করা হয়।

সাম্প্রতিক মন্তব্য

Top