logo
news image

করোনা পরিস্থিতিতে দরিদ্রদের সহযোগিতায় বিত্তবানদের এগিয়ে আসতে হবে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
করোনা মহামারি পরিস্থিতিতে সমাজের বিত্তবানদের সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে আসার আহব্বান জানিয়েছেন পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ্বাস।

শুক্রবার সকালে মতবিনিময়কালে তিনি বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় গত ৬ এপ্রিল থেকে সারাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। গত ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন চলছে। তবে করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের মধ্যে আনা সম্ভব হয়নি। সংক্রমণ কিছুটা করলেও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই বলেছে। টানা তিন ধরে ১০০ উপরে মানুষ প্রাণ হারিয়েছেন।

টানা লকডাউনে শ্রমজীবী ও অসহায় দরিদ্র মানুষের দুর্বিসহ পরিস্থিতি তৈরি হয়েছে। লকডাউনে শ্রমজীবী দরিদ্র মানুষ যারা প্রতিদিনের আয়ের ওপর নির্ভরশীল তারা সংকটের মধ্যে পড়েছেন। লকডাউনের কারণে কাজ না থাকায় এই দিনমজুর, শ্রমজীবী মানুষের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। এর ফলে, তারা নিরুপায় হয়ে পড়েছেন। এই অবস্থায় এসব দরিদ্র মানুষের মধ্যে খাদ্য ও আর্থিক সহায়তা প্রয়োজন।
এসব মানুষের সহায়তায় সরকার ইতোমধ্যেই উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশাল আকারের এক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। সেখানে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবীদের মৌলিক চাহিদা পূরণে সামাজিক সুরা কার্যক্রমের আওতা বাড়ানো হচ্ছে। এছাড়াা বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ, বয়স্ক ভাতা কিংবা এ ধরণের কর্মসূচির আওতায় এসব মানুষকে নিয়ে আসা হচ্ছে। তালিকা প্রণোয়নের কাজ চলছে।
এমপি বিশ^াস আরো বলেন, দবিদ্রদের সহায়তায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তমান মানুষকেও সামাজিক মূল্যবোধ থেকে সহযোগিতার হাত বাঁড়িয়ে দিতে হবে। এ পরিস্থিতিতে রুজি-রোজগার করতে না পেরে খেটে খাওয়া দিনমজুররা খাদ্য সংকটে অসহায় অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন। করোনায় সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে দুর্দশাগ্রস্থ পরিবারের পাশে খাদ্যদ্রব্য, নগদ অর্থসহ জরুরি ত্রাণসামগ্রী নিয়ে সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে বৈশ্বিক মহামারির এই দূর্যোগ আমরা সম্মিলিতভাবে মোকাবেলা করতে পারব।

সাম্প্রতিক মন্তব্য