logo
news image

লালপুরে আশ্রায়ন প্রকল্পে ঘর পেল ৩৫ পরিবার

ইমাম হাসান মুক্তি, প্রতিনিধি, নাটোর (লালপুর)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আধা পাকা ঘর এবং জমি হস্তান্তর করা হয়েছে। প্রায় তিন মাস আগেই নাটোরের লালপুরে ৩৫ জন ভূমিহীন ও গৃহহীনদের মাঝে হস্তান্তর হলেও সেসব ঘরে বিদ্যুৎ সংযোগ হলেও পানিয়জলের ব্যবস্থা এখনো সম্পন্ন হয়নি। তাই হস্তান্তরের তিন মাস পার হলেও ঘরে উঠে ভোগান্তিতে পড়েছেন বেশিরভাগ গৃহহীন পরিবার।
উপজেলার মঞ্জিলপুকুর প্রকল্প এলাকায় সরেজমিনে মঙ্গলবার (২০ এপ্রিল ২০২১) গিয়ে দেখা যায়, সেখানে ১৩ টি ঘর হস্তান্তর করা হয়েছে। তাদের সাথে কথা বলে জানা যায়, যাদের ঘর বরাদ্দ দেওয়া হয়েছে তাদের বেশিরভাগেরই নিজস্ব ঘর-বাড়ি রয়েছে। গতকাল (১৯ এপ্রিল ২০২১) নতুন ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। পানিয়জলের ব্যবস্থা এখনো হয়নি। বিকল্প ব্যবস্থায় তারা অনেক অসুবিধার সম্মুখিন হচ্ছেন।
কথা হয় রমেলা বেগম (৫৭) নামের এক নারীর সাথে। তিনি বলেন, মেয়ে বিথি খাতুন ঘর পেয়েছে। নতুন ঘর দেখতে এসেছেন। ঘরের সামনে রান্নার জন্য মাটির চুলা তৈরি করে দিচ্ছেন। সরকারের উদ্যোগে তিনি খুব খুশি। তবে পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকায় অসুবিধা হচ্ছে বলে জানান তিনি।
ঘর পেয়েছে ডাবলু নামে আরেক জন। স্ত্রী সন্তান নিয়ে ভালভাবে আছেন। তার কিছুই ছিলনা। এখন অন্তত মাথা গোঁজার ঠাঁয় একটি ঘর পেয়েছেন, তাতেই তিনি আনন্দিত।
উপজেলার গোধড়া, বাহাদুরপুরসহ বাকি প্রকল্পগুলোতেও একই ব্যবস্থা করা হয়েছে।
স্থানীয় ইউপি সদস্য আব্দুল গনি জানান, মানুষের বেঁচে থাকার জন্য প্রথম প্রয়োজন পানি। এখানে ইউএনও’র উদ্যোগে বিকল্পভাবে পানির ব্যবস্থা করা হয়েছে। বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।
লালপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহাফুজুর রহমান জানান, ঘরের নির্মান কাজটি সম্পন্ন করে হস্তান্তর করেছি। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ নলকূপ স্থাপনের ব্যবস্থা করবে।
লালপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী রবিন আহম্মেদ জানান, প্রকল্প এলাকায় নলকূপ স্থাপনের জন্য মন্ত্রণালয়ের মৌখিক নির্দেশনা রয়েছে, অতি সত্ত্বর প্রকল্প এলাকায় নলকূপ স্থাপনের জন্য দরপত্র আহবান করা হবে।
নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মো. রেজাউল করিম খান জানান, সংযোগ দেওয়ার জন্য আমরা প্রস্তুত আছি, কয়েকটি স্থানে ইতোমধ্যেই সংযোগ দেওয়া হয়েছে। প্রকল্প এলাকায় সংযোগ দেওয়ার জন্য লাইনও নির্মাণ করা হয়েছে। কিন্তু প্রকল্পের সুবিধাভোগিদের ঘর ওয়ারিং এবং মিটারের জন্য অর্থ জমা দেওয়ার পরই আমরা বিশেষ গুরুত্ব সহকারে সংযোগ প্রদানের ব্যবস্থা করেছি।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী আক্তার জানান, প্রকল্প এলাকায় ঘর হস্তান্তর ও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। অতিসত্ত্বর নলকূপ স্থাপনের জন্য দরপত্র আহবান করার জন্য উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত তিনি নিজ উদ্যোগে প্রতিটি আশ্রয়ন প্রকল্পে বিকল্প পানি সরবরাহ নিশ্চিত করতে নলকূপের ব্যবস্থা করেছেন।

সাম্প্রতিক মন্তব্য

Top