logo
news image

বগুড়ায় হিমালয়ান গৃধিনী শকুন উদ্ধার

 জানা যায়, ঐ গ্রামের লোকজন একটি বিশাল আকৃতির শকুন দেখতে পান। খবর পেয়ে সাংবাদিক উত্তম কুমার'রাজশাহী বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট'ঢাকা বন বিভাগে খবর  দেন।
খবর পেয়ে বন বিভাগ শকুনটিকে উদ্ধার করার জন্য আইইউসিএন বাংলাদেশকে দায়িত্ব দেন। শকুন আটকের খবর পেয়ে আইইউসিএন এর শকুন সংরক্ষণ প্রকল্পের উত্তরবঙ্গের  কনসালটেন্ট মিজানুর রহমান উদ্ধার কাজটি পরিচালনা করেন ।
এসময় উদ্ধার কাজে অংশগ্রহণ করেন, সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও বিবিসিএফ সদস্য সংগঠন শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” এর কর্মী সাব্বির আহামেদ সাকিল, তৌফিক হাসান, রবিউল ইসলাম রাসেল ও সাংবাদিক উত্তম কুমার এবং শিবগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল ইসলাম সাবুসহ এলাকার সাধারণ মানুষ ও গ্রামবাসী উপস্থিত ছিলেন। শকুনটিকে প্রাথমিক চিকিৎসা ও পরিচর্যার জন্য বগুড়ায় নেওয়া হয়েছে।
ভালচার কনসালটেন্ট মিজানুর রহমান বলেন‚শকুনটি মোটামুটি সুস্থ ও সবল হলে সারোয়ার আলম (সীমান্ত দিপু), আইইউসিএন এর সিনিয়ার প্রোগ্রাম অফিসার এর অনুমতি পেলে আইইউসিএন এর “শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র” সিংড়া জাতীয় উদ্যান দিনাজপুরে প্রেরণ করা হবে।

এম ইসলাম

সাম্প্রতিক মন্তব্য

Top