logo
news image

দলছুট হনুমান ঘুরছে নলডাঙ্গার লোকালয়ে

নিজস্ব প্রতিবেদকঃ

নাটোরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে একটি দলছুট হনুমান। নাটোরে নলডাঙ্গায় হঠাৎ একটি হুনুমানের আগমন ঘটেছে। বিভিন্ন এলাকায় হনুমানটি সর্বত্র বিচরণ করছে।

শনিবার (০২ জানুয়ারী)দুপুরের নাটোরের নলডাঙ্গার বাঁশভাগের একটি আম বাগানে দেখা যায়। স্থানীয় লোকজন হনুমানটি দেখতে ভিড় করছেন।

তবে হনুমান এখনও পর্যন্ত কারো কোনো ধরনের ক্ষতি করেনি। অস্থির এ প্রাণীটি বিভিন্ন ছুটে বেড়াচ্ছে। কখনও বাড়ির চালায় কখনও গাছের মগডালে। হনুমানটিকে এক নজর দেখতে উৎসুক মানুষ ও ছুটছে পিছুপিছু। মানুষগুলোকে দেখে হনুমানও অস্থিরতা বোধ করছে।

পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলার(সদস্য বিবিসিএফ) উপদেষ্টা মোঃ হেলাল হোসেন বলেন, সম্ভবত খাদ্যের অভাবে এই হনুমান লোকালয়ে চলে এসেছে। সকল স্থানেই মানুষ বড় বড় বৃক্ষ নিধন করছে, ফলের গাছগুলো কেটে ফেলছে, যার ফলে প্রকৃতির উপরে নির্ভরশীল প্রাণীকুল আজ বিলুপ্তির পথে। এদের রক্ষা করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

বিবিসিএফ এর দপ্তর সম্পাদক ফজলে রাব্বী জানান,বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে -পাখি শিকার, হত্যা, আটক ও ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানা। বন্যপ্রাণী আটক, হত্যা, আটক ও ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ১২ বছর কারাদন্ড এবং ১৫ লক্ষ টাকা জরিমানার বিধান রয়েছে।

এম ইসলাম

সাম্প্রতিক মন্তব্য