logo
news image

ভিক্ষাবৃত্তি ছেড়ে লালপুরের জার্মাান আলী এখন মুদি ব্যবসায়ী

মোঃ মাজহারুল ইসলাম, লালপুর (নাটোর) প্রতিনিধি : নাম তার জার্মান আলী এবং সময়টা ছিল ১৯৯৯ সাল। সুস্থ সবল দেহের অধিকারী জার্মান আলী ধান কাটা মৌসুমে এলাকার লোকজনের সাথে ট্রেনে চড়ে উত্তরাঞ্চলে ধান কাটতে যায়। কিন্তু বিধাতা বাম। ট্রেন দুর্ঘটনায় তিনি বেঁচে গেলেও চির তরে হারিয়ে যায় তার পা দুটি। পা হারানো অসহায় জার্মান আলী কর্মহীন হয়ে পড়েন। সেই থেকে জীবিকার তাগিদে বেছে নেন ভিক্ষাবৃত্তি। জার্মান আলী লালপুর উপজেলার দুড়দুড়িয়া ইউনিয়নের নওপাড়া গ্রামের কাশেম মন্ডলের পুত্র। প্রায় ২১ বছর ধরে জার্মান ভিক্ষা বৃত্তি করে সংসার চালাতেন। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।কালে কালে অনেক বেলা গড়িয়ে গেছে,দীর্ঘ ২১ বছর পর জার্মান আলী সাংবাদিকদের নজরে আসে। তাকে নিয়ে স্থানীয় পত্রিকা সাপ্তাহিক লালপুর বার্তা সহ কয়েকটি পত্রিকায় খবর বের হলে বিষয়টি লালপুরের প্রাকীর্তি ফাউন্ডেশনের চেয়ারম্যানের নজরে আসে। প্রতিবন্ধী ভিক্ষুক জার্মান আলীর ভিক্ষা বৃত্তি কে নিরুৎসাহিত করতে এবং তাকে একটি কর্ম দিতে উদ্যোগী হয় বে- সরকারি উন্নয়ন সংস্থা প্রাকীর্তি ফাউন্ডেশন।

সংস্থাটি জার্মান আলীর এলাকার নওপাড়া বাজারে একটি মুদি দোকান করে দেয়। সেই দোকানে গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকেলে মালামাল প্রদান করে দোকানের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয় এবং তা জার্মান আলীর কাছে হস্তান্তর করা হয়। অবসান হয় ২১ বছরের ভিক্ষা বৃত্তির, শুরু হয় নতুন জীবনের। ২১ বছরের ভিক্ষা বৃত্তি ছেড়ে জার্মান আলী এখন ব্যবসায়ী। এমন সহযোগীতা পেয়ে জার্মান আলী এ প্রতিবেককে জানান, আমার মত যারা অচল ব্যাক্তি তাদের পাশে যদি প্রাকীর্তি ফাউন্ডেশনের মত আরো সংস্থা বা বৃত্তবানরা দাড়ান তবে দেশ থেকে ভিক্ষা বৃত্তি পেশা আর থাকবে না, তাকে সহযোগিতার জন্য প্রাকীর্তি ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন দুড়দুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান, প্রাকীর্তি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যাপক হাসিবুল ইসলাম, নির্বাহী পরিচালক জালাল উদ্দিন বাবু, পরিচালক প্রভাষক আমজাদ হোসেন, প্রভাষক আমিনুল হক টমি, প্রভাষক আশরাফুল ইসলাম লুলু, প্রভাষক আনোয়ারুল ইসলাম, প্রভাষক সুলতানুজ্জামান টিপু, সাংবাদিক আব্দুর রশিদ মাষ্টার, দৈনিক প্রাপ্তীপ্রসঙ্গ পত্রিকার প্রধান সম্পাদক ও লালপুর বার্তার উপদেষ্টা সম্পাদক এ কে আজাদ সেন্টু, জাতীয় সাংবাদিক সংস্থা নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক সালাহ্ উদ্দিন, মোহরকয়া অটিষ্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিমানুর রহমান, লালপুর বার্তার সম্পাদক আব্দুল মোত্তালেব রায়হান, সাংবাদিক ফজলুর রহমান, মাহবুর রহমান, নওপাড়া হাট কমিটির সভাপতি মাহমুদুর রহমান পলাশ প্রমুখ।
এম ইসলাম

সাম্প্রতিক মন্তব্য