logo
news image

রূপপুর পারমানবিকের ইউনিট-১ এর রিয়াক্টর পিটের ফোর ক্যাভিটি ওয়ালের আপার পার্টের নির্মাণ সম্পন্ন

স্বপন কুমার কুন্ডু,ঈশ্বরদী (পাবন):

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর কোর ক্যাচারের বটম থেকে রিয়্যাক্টর মেইনটেন্স হলের নীচ পর্যন্ত প্রায় ২৬.৩ মিটার (ওয়াল) নির্মান কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফুল ইসলাম রবিবার রাতে নিশ্চিত করেছেন।
বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের রাশিয়ান পক্ষের পরিচালক ও এএসই ইসি জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাস্টোস্কিন ২০২০ সালের নির্মান লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে আমরা সকল সম্ভাব্য পদপক্ষপ নিয়েছিলাম বলে জানিয়েছেন। তিনি আরো জানান, নির্মানে নিয়োজিত কোম্পানী ট্রেস্ট রোসেম এলএলসি’র কর্মীরা এই বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর কোর ক্যাচারের বটম থেকে রিয়্যাক্টর মেইনটেন্স হলের নীচ পর্যন্তÍ প্রায় ২৬.৩ মিটার কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়েছে এবং প্রকল্পের নির্মান কাজ যথানিয়মেই অগ্রসর হচ্ছে।
রিয়াক্টর কম্পার্টমেন্টের ভেতরের প্রাথমিক সুরক্ষা ও এর সম্পূর্ণ ভার বহন করে রিয়াক্টর সংলগ্ন ক্যাভিটি ওয়াল। এই পরবর্তী ধাপ হলো ২৬.৩ মিটার উচ্চতায় ফ্লোর নির্মান সম্পন্ন করা। এটি শেষ হলেই কেবল এনার্গো স্পেটস মন্তঝ পিজেএসসি বিশেষজ্ঞগণ নকশা অনুযায়ী নির্ধারিত স্থানে রিয়াক্টর ভেসেল সহ অন্যান্য ভারী যন্ত্রপাতি স্থাপন করতে পারবে ।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিটে ভিভিইআর-১২০০ মডেলের রিয়াক্টর বসানো হচ্ছে।  মোট বিদ্যুৎ উৎপাদন মতা ২৪০০ মেগাওয়াট । ২০১৫ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তি ও নকশা অনুযায়ী পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে।  এই নির্মান কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান এটমষ্ট্রয়এক্সপোর্ট (রোসাটোমের প্রকৌশল শাখা )।
ভিভিইআর ১২০০ রিয়াক্টর রাশিয়ার নভোভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ২টি ইউনিটে সফল ভাবে ব্যাবহৃত হচ্ছে । তৃতীয় প্রজন্মের সর্বাধুনিক এই রিয়াক্টর সম্পুর্ন আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত।
প্রকল্পের সাইট ডিরেক্টর আরো জানান, আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) ও বাংলাদেশ এ্যাটোমিক এনার্জি রেগুলেটরি অথরিটি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের প্রত্যেকটি ধাপ গভীর ভাবে পর্যবেণ করছেন।

সাম্প্রতিক মন্তব্য