logo
news image

বাংলাদেশে পরমানু এবং বিজ্ঞান উতসবে ৫০০০ এর বেশি দর্শকের অংশগ্রহন

স্বপন কুমার কুন্ডু:
 বাংলাদেশের সাধারন মানুষের মাঝে পারমানবিক শক্তি ও বিজ্ঞানের প্রসারে ১৭-১৮ ডিসেম্বরে ঢাকা (আইসিওএনই) ও ঈশ্বরদীর পারমানবিক তথ্য কেন্দ্র(পিআইসি) যৌথ ভাবে মনোমুগ্ধকর অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে। পরমানু ও বিজ্ঞান উৎসবের মাধ্যমে জনগণের মাঝে বিজ্ঞানের এই তুলনামুলক শাখা সম্পর্কে উৎসাহিত করা হয় । এ অনুষ্ঠানে বাংলাদেশের জ্বালানী নিরাপত্তা অর্জনে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের গুরুত্ব  এবং পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচ্ছন্ন , পরিবেশ  বান্ধব, ও কার্যকারী জ্বালানী মাধ্যম  তা জনসাধারণের সামনে তুলে ধরা হয় ।

এ বছরই প্রথম পরমানু ও বিজ্ঞান উৎসব অনলাইনে আয়োজন করা হয় । এ উৎসবের মোট ৬ ধরনের ইভেন্ট ছিলো যার সবগুলোই অনলাইনে ও ফেসবুকে সম্প্রচার করা হয় । এর মধ্যে রয়েছে খাদ্যে বিষক্রিয়া নিয়ে বিশেষজ্ঞ আলোচনা সরাসরি ফেসবুক লাইভে প্রচার করা হয় । এছাড়াও রয়েছে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইতিহাস ও ভবিষ্যৎ নিয়ে বিশেষজ্ঞ আলোচনা , সাইক্লিং করে ডজিমিটারের মাধ্যমে তেজষ্ক্রিয়া পরিমাপ, কেটো ভাইয়ের আইসিওএনই  পরিদর্শন, ঈশ্বরদী রাস্তায় পারমানবিক বিদ্যুৎ সম্পর্কে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি  এবং সুপারহিরো ও বিজ্ঞান বিষয়ে বিশেষ বিতর্ক । এই অনুষ্ঠানের মাঝে দর্শকদের জন্যে কিছু প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তর দানের মাধ্যমে তাদের জন্যে আকর্ষনীয় পুরস্কার ব্যাবস্থা  করা হয় ।
২ দিনের এই উৎসবে মোট ৫০০০ এর বেশি দর্শক প্রত্যক্ষ করেন । পরমানু ও বিজ্ঞান উৎসবের আয়োজন করে রোসাটম । এই অনুষ্ঠানের ধারনকৃত ভিডিও আইসিওএনই ফেসবুক পেইজে সর্বস্তরের দর্শকের জন্য উন্মুক্ত আছে এই ওয়েব ঠিকানায় https://www.facebook.com/iconedhaka/

সাম্প্রতিক মন্তব্য

Top