logo
news image

রাশিয়ার রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর যন্ত্রপাতি পাঠিয়েছে

 ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রাশিয়ার এটোমম্যাস কারখানা থেকে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর  যন্ত্রপাতি পাঠানো হয়েছে। মঙ্গলবার রাতে প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর এই তথ্য নিশ্চিত করে জানান, ইউনিট ১ এর জন্যে স্টিম হেডার প্রস্তুত করে পাঠিয়েছে জেএসসি “এইএম টেকনোলজির” ভল্গোদনস্ক শাখা (রোসাটমের যন্ত্র প্রকৌশল শাখা,  এটোমএনারগোমাস)।
জানা যায়, স্টিম জেনারেটরের একটি সর্ববৃহৎ অংশ হলো স্টিম হেডার। এর দৈর্ঘে ১১ মিটার, প্রস্থে ২.৭ মিটার,  উচ্চতা ৩ মিটার এবং ওজন ৭ টনেরও বেশি। স্টিম জেনারেটর ভেসেলে স্টিম হেডারকে ১০টি স্টিম ডিসচার্জ নজেলের মাধ্যমে সংযোগ করা হবে। শুস্ক স্টিম নজেলের মাধ্যমে বাইরে যায় এবং স্টিম হেডারে প্রবেশ করে। পরে এটি পাইপ লাইনের ব্যবস্থার মাধ্যমে টার্বাইন প্লান্টে প্রবেশ করে।  
এই যন্ত্র প্রথমে সড়কপথে সেইন্ট পিটার্সবার্গে নিয়ে যাওয়া হয়  এবং পরে জাহাজে করে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। যন্ত্রগুলো প্রায় ১৪০০০ কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দেবে।  
রিয়াক্টর প্লান্টের অভ্যস্তরে স্টিম জেনারেটর একটি হিট এক্সচেঞ্জ যন্ত্র। এটি প্রথম শ্রেনীর নিরাপত্তা ব্যাবস্থার অংশ। এর ব্যাস ৪ মিটার, দৈর্ঘ ১৪ মিটার এবং ওজন ৩৪০ টন। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটে ৪ টি স্টিম জেনারেটর থাকে বলে জানা যায়।  
প্রসঙ্গত: রাশিয়ার নকশা অনুযায়ী রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হচ্ছে। এর নির্মাণ প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটম এটি নির্মাণ করছে। এই কেন্দ্রে ভিভিইআর ১২০০ মডেলের দু’টি ইউনিট থাকবে। এর কর্মমতা ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বৃদ্ধি করা যাবে বলে প্রকল্প পরিচালক জানিয়েছেন।

সাম্প্রতিক মন্তব্য