logo
news image

রাশিয়া রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ষ্টিম জেনারেটর মেশিন পাঠিয়েছে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রাশিয়ার অটোম্যাশ রূপপুর পারমানবিক  বিদ্যুৎ কেন্দ্রের ষ্টিম জেনারেটর মেশিন পাঠিয়েছে। রাশিয়ার এইম টেকনোলোজির ভলগোদনস্ক শাখা থেকে (রোসাটমের যন্ত্র উৎপাদনকারী শাখা জেএসসি অটোমেনারগোম্যাশ ) বাংলাদেশে নির্মানাধীন প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র “রূপপুরের” জন্যে ষ্টীম জেনারেটর বা বাস্প তৈরীর জেনারেটর জাহাজে পাঠিয়েছে।
 প্রকল্প পরিচালক ড, শৌকত আকবর আরো জানান, দুই মাস আগে রিয়্যাক্টর ভেসেলের  (পারমানবিক চুল্লি) প্রথম অংশ এসে পৌঁছেছে। আরো দুইটি ষ্টীম জেনারেটর সেপ্টেম্বর মাসে রাশিয়া থেকে জাহাজে পাঠানো হয়েছে। তিনি জানান, ষ্টীম জেনারেটরগুলোতে প্রথম শ্রেনীর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে । এর ব্যাসার্ধ ৪ মিটার,  দৈর্ঘ্যে প্রায় ১৪ মিটার এবং ওজন ৩৪০ টন । এটি সমান্তরাল সিলিন্ডার আকৃতির পাত্র এবং এর দুইটি উপবৃত্তাকার মাথা রয়েছে। দুইটি হেডার থাকে যা ষ্টীম জেনারেটরগুলোকে ঠান্ডা করে। ষ্টীম জেনারেটরের নিচের অংশে ১১,০০০ স্টেইনলেস টিউবের ( প্রায় ১৩০ কিলোমিটার) তৈরি একটি হিট এক্সচেঞ্জ তল থাকে ।
জানা যায়, চারটি ষ্টীম জেনারেটরের শেষেরটিকে কারখানা থেকে স্থানান্তর করে অন্য তিনটি অংশের সাথে জাহাজে তোলা হবে। মোট ওজন প্রায় ১০০০ টন । এরপর যন্ত্রাংশগুলো  নভোরোসিস্কে নিয়ে যাওয়া হবে, সেখান থেকে এগুলো ১৪,০০০ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে বাংলাদেশে এসে পৌঁছাবে । এর মাধ্যমে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর রিয়্যাক্টর সুবিধার সবগুলো সরঞ্জামের  জাহাজিকরন শেষ হলো  ।    
প্রসঙ্গত: রূপপুরের নকশা ও নির্মাণ রাশিয়ান পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন হচ্ছে। দুটি ইউনিটের প্রত্যেকটির উৎপাদন মতা  ১২০০ মেগাওয়াট। অর্থাৎ এখানে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সর্বাধুনিক থার্ড প্লাস প্রযুক্তি ব্যবহার করে রূপপুর পারমানবিক  বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে।

সাম্প্রতিক মন্তব্য