logo
news image

পাবনা-৪ উপ নির্বাচনের ভোট গ্রহণ শনিবার

স্বপন কুমার কুন্ডু, নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী।।
শনিবার (২৬ অক্টোবর ২০২০) সকাল ৯ টা থেকে মহামারীর মধ্যে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের উপ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীর অংশগ্রহণে বিকাল ৫টা পর্যন্ত ব্যালট পেপারে টানা ভোট চলবে।
রিটানিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোট গ্রহণের সবপ্রস্তুতি নেওয়া হয়েছে। শনিবার সকাল সাড়ে ৮টার মধ্যে সব ভোটকেন্দ্র ব্যালট পেপার পৌঁছে দেওয়া হয়েছে।
এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন জন প্রার্থী- আওয়ামী লীগের নুরুজ্জামান বিশ্বাস, বিএনপি হাবিবুর রহমান হাবিব এবং জাতীয় পাটির রেজাউল করিম। পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) উপজেলার দুটি পৌরসভা ১২টি ইউনিয়নের মোট ভোটকেন্দ্র রয়েছে ১২৯টি। মোট ভোটার ৩ লাখ ৮১ হাজার ১১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১,৯১,৬৯৭ জন আর নারী ভোটার ১,৮৯,৪১৫ জন।
ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনকে ঘিরে চার স্তুরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। অবাধ ও শান্তিপূর্ন নির্বাচনে ১১০০ পুলিশ সদস্য, ১৫৪৮ জন আনসার সদস্য ও দুই প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে; দায়িত্বে আছেন ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক টিম। শুক্রবার বিকেলে ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে ব্যালট বক্সসহ অন্যান্য নির্বাচনী উপকরণ। দুপুর ২টার পর নির্বাচনী কার্যালয় থেকে প্রিজাইডিং অফিসার ও সহকারি প্রিজাইডিং অফিসারের কাছে এ সব মালামাল বুঝিয়ে দেওয়া হয়। নির্বাচনী মালামালের মধ্যে রয়েছে- ব্যালট বাক্স, অমোচনীয় কালি, সিল, কলমসহ অন্যান্য উপকরণ। করোনাভাইরাস প্রকোপের মধ্যে স্বাস্থ্য বিধি মেনে আরও একটি উপ নির্বাচন হচ্ছে।
রিটার্নিং অফিসার জানান, করোনাভাইরাসের কারণে ভোটের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। ভোটকেন্দ্রে ভোটারদের জন্য থাকছে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা। ভোটগ্রহণ কর্মকর্তার জন্য থাকছে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস।
সেই সঙ্গে ভোটারের লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা রয়েছে বলে উল্লেখ করেন রিটানিং অফিসার আব্দুল লতিফ শেখ।
গত ২ এপ্রিল শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা-৪ আসন শূন্য ঘোষণা করা হয়। এরপর ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার কথা থাকলেও মহামারীর কারণে তা সম্ভব হয়নি।

সাম্প্রতিক মন্তব্য