logo
news image

বড়াইগ্রামে ক্ষুদ্র কৃষকদের মাঝে কারিতাসের হাঁসের বাচ্চা বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম নাটোর
নাটোরের বড়াইগ্রামে করোনার ক্ষতিগ্রস্থ হতদরিদ্র কৃষক পরিবারের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ করেছে কারিতাস রাজশাহী অঞ্চলের অধীনে চলমান সাফবিন প্রকল্প। রবিবার সকালে সাফবিন জেলা প্রকল্প অফিস এই কর্মসূচির আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসাবে প্রকল্পের উপদেষ্টা আবু হেনা মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

বনপাড়া নতুন বাজার এলাকার সাফবিন জেলা প্রকল্প অফিসে অনুষ্ঠিত সহায়তা বিতরণ কার্যক্রমে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিস¤পদ সম্প্রসারণ কর্মকর্তা ফালগুনি হক, সাফবিন প্রকল্পের জেলা প্রকল্প কর্মকর্তা তন্ময় বিশ্বাস, ভিলেজ রিসোর্স পার্সনগণ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

জেলা প্রকল্প কর্মকর্তা তন্ময় বিশ্বাস জানান, করোনাকালীন পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে ক্ষতিগ্রস্থ ৫০ টি হতদরিদ্র কৃষক পরিবারের মাঝে এক হাজার দুই শত ৫০ টি হাঁসের বাচ্চা বিতরণ করা হয়েছে।
তিনি আরো জানান, কারিতাসের সাফবিন প্রকল্পটি করোনাকালীন সময়ে বিভিন্নভাবে এলাকার নিম্ম আয়ের পরিবারগুলির সাহায্যার্থে এগিয়ে এসেছে। প্রকল্পটি গত এপ্রিল মাসে সরকার ঘোষিত লকডাউনের সময়ে ২ শত ৪৯ টি হতদরিদ্র পরিবারের মাঝে নগদ ৪১ লক্ষ আট শত ৫০ টাকা, জুলাই মাসে ২১০ জন ক্ষুদ্র কৃষকের মাঝে ধান চাষের জন্য ৩ লক্ষ ৫৭ হাজার টাকা ও ১০ জন মাছ চাষির পুকুরে দেশীয় প্রজাতির মাছের পোনার সহায়তা প্রদান করেছে। এছাড়াও চলতি মাসে চলমান পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ ১০ জন ক্ষুদ্র ব্যবসায়ীর মাঝে নগদ ২৫ হাজার টাকা অনুদান ও ৮০ জন হতদরিদ্র ভূমিহীন পরিবারের মাঝে ৪ শত ৮০ টি দেশী মুরগি বিতরণ করা হয়েছে।
উল্লেখ্য যে, ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান অর্জন এবং টেকসই কৃষির প্রসার ঘটানোর লক্ষ্য নিয়ে বড়াইগ্রাম উপজেলার জোয়াড়ী ইউনিয়নে কাজ করছে প্রকল্পটি।

সাম্প্রতিক মন্তব্য

Top