logo
news image

ঈশ্বরদীর তরুণ প্রজন্মকে সবুজায়নের ভাবনায় উজ্জিবিত করেছে গালিব শরিফ

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
প্রয়াত সাবেক ভূমিমন্ত্রী পুত্র গালিবুর রহমান শরিফের সবুজায়নের ভাবনায় উজ্জিবিত হয়ে ঈশ্বরদী ও আটঘোরিয়ায় লাগাতার বৃক্ষ রোপণ করে চলেছেন একঝাঁক তরুণ প্রজন্ম। করোনা পরিস্থিতিতে বিভিন্ন পাবলিক, প্রাইভেট, প্রকৌশল, কৃষি বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাড়িতেই অবস্থান করছে। এই অবস্থায় গালিব শরিফের সবুজয়ানের কর্মসূচির উদ্যোগে একাত্ব হয়ে নিরলসভাবে কাজ করে চলেছে একঝাঁক শিক্ষিত তরুণ। ঈশ্বরদী ও আটঘোরিয়ার প্রতিটি স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, গোরস্তান, শ্মশান, রাস্তাার পাশে প্রতিদিনই গাছ লাগানো হচ্ছে। গালিবের চেতনায় অনুপ্রাণিত এসব শিক্ষিত তরুণ গাছ লাগিয়েই ক্ষ্যান্ত দিচ্ছেন না, গাছের পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বও নিয়েছেন তারা ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ ইকবাল বলেন, করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষায় গালিব ভাই আমাদের উজ্জিবিত করেছেন।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থী সাব্বির  জানান, ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর বাসযোগ্য ঈশ্বরদী গড়ার স্বপ্ন নিয়ে উৎসাহ যুগিয়েছেন প্রয়াত সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের এমপি’র পুত্র গালিবুর রহমান শরীফ।
রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষার্থী অর্ণব হাসান জানান, ঈশ্বরদী ও আটঘোরিয়ার আমরা পাঁচ শতাধিক শিক্ষার্থী গালিব ভাইয়ের পাঁচ হাজার গাছ লাগানোর কর্মসূচি সফল করতে নিরন্তরভাবে কাজ করছি।
দিনাজপুর হাজী দানেস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হ্যাপী গুপ্তা জানান, গালিব শরিফ তাঁর বাবার মতোই ঈশ্বরদী ও আঘোরিয়ার উন্নয়নের স্বপ্ন দ্যাখেন। পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে তিনি মনোনয়ন পেলে জননেত্রী শেখ হাসিনা এবং তাঁর বাবার উন্নয়নের স্বপ্ন বাস্তবায়ন হবে বলে আমরা বিশ্বাস করি।  
গালিব শরীফ বলেন, মুজিব জন্মশতবর্ষ উপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজায়নের ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে শিক্ষিত তরুণদের সংগঠিত করে গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছি। স্থানীয়ভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা ও ভবিষ্যত প্রজন্মকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব হতে মুক্ত রাখার জন্য শিক্ষিত তরুণরা উজ্জিবিত হয়ে কাজ করছে। ঈশ্বরদী ও আটঘোরিয়ার তরূণ প্রজন্মকে মাদকমুক্ত রাখার জন্য তাদের ভালো কাজে সম্পৃক্ত করে এলাকার পরিবশে সুন্দর রাখতে চাই ।
বিভিন্ন এলাকার নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি এবং সুশিল সমাজের মানুষ বৃক্ষ রোপণের কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন।
ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু গালিব শরিফের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, আমিও গালিবের সবুজায়নের ভাবনায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ প্রজন্মের ছাত্রদের সাথে সামিল হয়ে বিভিন্ন স্থানে বৃক্ষ রোপণের কাজে অংশ নিয়েছি। সুন্দর ঈশ্বরদী গড়ার স্বপ্নে বিভোর গারিবের প্রেরণায় উজ্জিবিত তরূণ প্রজন্ম বিপথগামী না হয়ে ভালো কাজে সম্পৃক্ত হয়েছে।
মুলাডুলি ইউনিয়নের চেয়ারম্যান সেলিম মালিথা জানান, প্রয়াত পিতা শামসুর রহমান শরিফ ডিলু চাচার মতোই পুত্র গালিব বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে কাজ করছে।  

সাম্প্রতিক মন্তব্য