logo
news image

সবুজায়নের ভাবনায় উজ্জিবিত ঈশ্বরদীর তরুণ প্রজন্ম

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
সবুজায়নের ভাবনায় উজ্জিবিত হয়ে ঈশ্বরদী ও আটঘোরিয়ায় লাগাতার বৃক্ষ রোপণ করে চলেছেন একঝাঁক তরুণ প্রজন্ম। করোনা পরিস্থিতিতে বিভিন্ন পাবলিক, প্রাইভেট, প্রকৌশল, কৃষি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাড়িতেই অবস্থান করছে। এই অবস্থায় নিজ এলাকাকে সবুজয়ানের কর্মসূচি নিয়ে নিরলসভাবে কাজ করে চলেছে একঝাঁক শিক্ষিত তরুণ। ঈশ্বরদী ও আটঘরিয়ার প্রতিটি স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, গোরস্তান, শ্মশান, রাস্তাার পাশে প্রতিদিনই গাছ লাগানো হচ্ছে। শিক্ষিত তরুণণরা গাছ লাগিয়েই ক্ষ্যন্ত দিচ্ছেন না, গাছের পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বও তারা নিয়েছেন। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির  জানান, ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর বাসযোগ্য ঈশ্বরদী গড়ার স্বপ্ন নিয়ে তাদের এই কাজে উৎসাগ যুগিয়েছেন প্রয়াত সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের এমপি’র পুত্র গালিবুর রহমান শরীফ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ ইকবাল বলেন, করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষায় গালিব ভাই আমাদের উজ্জিবিত করেছেন।
রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষার্থী অর্ণব হাসান জানান, ঈশ্বরদী ও আটঘোরিয়ার আমরা পাঁচ শতাধিক শিক্ষার্থী পাঁচ হাজার গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়ে নিরন্তরভাবে কাজ করছি।
গালিব শরীফ বলেন, মুজিব জন্মশতবর্ষ উপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজায়নের ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে শিক্ষিত তরুণদের সংগঠিত করে গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছি। স্থানীয়ভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা ও ভবিষ্যত প্রজন্মকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব হতে মুক্ত রাখার জন্য এই শিক্ষিত তরুণরা উজ্জিবিত হয়েছে।
বিভিন্ন এলাকার নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি এবং সুশিল সমাজের মানুষ তরুণ প্রজন্মের বৃক্ষ রোপণের কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন।

সাম্প্রতিক মন্তব্য