logo
news image

লালপুরের বিলমাড়ীয়া ইউনিয়নের ৬শতাধিক পরিবার পানিবন্দি

নিজস্ব প্রতিবেদক।।
ভারি বর্ষণ ও পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা তৈরি হয়ে পানিবন্দী হয়ে পড়েছে নাটোরের লালপুর উপজেলার বিলমাড়ীয়া  ইউনিয়নের ৫ শতাধিক পরিবার। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শিশু ও বয়স্ক সদস্যরা।
শনিবার (২৫ জুলাই) সকালে সরেজমিনে দেখা গেছে, নিষ্কাশন ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি জমে উপজেলার বিলমাড়ীয়া ইউনিয়নের ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের  মোহরকয়া ভাঙ্গাপাড়া, মধ্যপাড়া, গোরস্থানপাড়া, প্রায় ৫ শাতাধিক পরিবার ১০ দিন যাবত পানিবন্দী হয়ে আছেন। বসত ঘর ও বাড়ির উঠানে জমে আছে হাঁটু পানি। প্রতিদিন পানি পেরিয়ে তাদের দৈনন্দিন কাজ করতে হচ্ছে। এ ছাড়া নাগশোষা গ্রামের অর্ধশতাধিক বাড়ি মাসজুড়েই পানি বন্দি রয়েছে। এ গ্রামের বাসিন্দা মাসুদ রানা জানান, বহু পুর্ব থেকে বৃষ্টির পানি বের হওয়া ব্রীজ ও কালভার্ট বন্ধ করে বাড়ি নির্মান করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
দীর্ঘ সময় পনিবন্দী থাকায় পরিবারগুলোতে পানি বাহিত রোগসহ বিভিন্ন সদস্যা  দেখা দিতে শুরু করেছে।
ওই সব এলাকার ভুক্তভোগী বাসিন্দা আবজাল  হোসেন, রাসেল,   সিরাজুল, মান্নান     বলেন,      আগে যে  দিক দিয়ে এই তিন গ্রামের পানি নিস্কাশন হতো সেই জাইগায় মাটি দিয়ে বন্ধ করার ফলে এবার আষাঢ়ের লাগাতার বৃষ্টির পানি জমে তাদের বাড়িতে উঠেছে। তারা আরো জানান, পানি নিস্কাশনের জন্য সড়ক কেটেে বিকল্প ভাবে  পানি বের করা হচ্ছে ।

বিলমাড়ীয়া ইউপি চেয়ারম্যান   মিজানুর রহমান মিন্টু বলেন,  অপরিকল্পিত বাড়ী ঘর হওয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা  নষ্ট করে ফেলেছে।  ড্রেন বন্ধ করে দেওয়ার ফলে পানি নামতে পারছে না।   স্থানীয় লোকজন বিকল্প পথে পানি বের করার ব্যবস্থা করেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এমপি মহোদয়ের সাথে যোগাযোগ করে স্থায়ী ব্যবস্থা করার চেষ্টা করা হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top