logo
news image

রেলের পশ্চিম জোনে ৩১শে মে থেকে ৪টি আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে

স্বপন কুমার কুন্ডুঃ
শর্তসাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে ৩১শে মে রবিবার থেকে রেলওয়ের পশ্চিমাঞ্চল জোনে ৪টি আন্তঃনগর ট্রেন চালু হতে যাচ্ছে। জোনের পাকশী ডিভিশন হতে চিত্রা ও বনলতা এক্সপ্রেস এবং লালমনিরহাট ডিভিশনে পঞ্চগড় ও লালমনিরহাট এক্সপ্রেস চলাচল করবে। প্রথম ‘ক’ শ্রেণীভূক্ত এই যাত্রীবাহী আন্তঃনগর  ট্রেনগুলো রাজধানী ঢাকার সাথে যোগাযোগ স্থাপন করবে বলে রেলওয়ের উর্দ্ধতন কর্তৃপক্ষ প্রাথমিক সিদ্ধান্তের বিষযটি নিশ্চিত করেছেন। করোনা সংক্রমন রোধকল্পে সামাজিক দুরত্ব বজায় রাখার স্বার্থে আসন বিন্যাসের বিষযটি এখনও চুড়ান্ত হয়নি। তবে ট্রেনগুলো মোট আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারে বলে প্রাথমিকভাবে আলোচনা চলছে।
পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) আসাদুল হক ইত্তেফাককে জানান, ‘চিত্রা এক্সপ্রেস’ ঢাকা-খুলনা-ঢাকা, ‘বনলতা এক্সপ্রেস’ চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা- চাঁপাইনবাবগঞ্জ, ‘পঞ্চগড় এক্সপ্রেস’ পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় এবং ‘লালমনিরহাট এক্সপ্রেস’ লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট মধ্যে চলাচল করবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। ৩০শে মে শনিবার রেলপথ মন্ত্রণালয়ের জরুরী সভায় চুড়ান্ত হবে বলে তিনি জানিয়েছেন।
রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা ফুয়াদ হোসেন আনন্দ জানান, উল্লেখিত ট্রেনগুলো ছাড়াও পাকশী বিভাগে ‘খ’ শ্রেণীভুক্ত আরো ৪টি আন্তঃনগর ট্রেন ৩রা জুন থেকে চলাচলের বিষয়েও প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এই ট্রেনগুলোর মধ্যে রয়েছে রাজশাহী-গোয়ালন্দ-রাজশাহী ‘মধুমতি এক্সপ্রেস’, রাজশাহী-খুলনা-রাজশাহী ‘কপোতাক্ষ এক্সপ্রেস’, ঢাকা-বেনাপোল-ঢাকা ‘বেনাপোল এক্সপ্রেস’ এবং খুলনা-চিলাহাটি-খুলনা এর মধ্যে চলাচলকারী ‘রূপসা এক্সপ্রেস’। সামাজিক দুরুত্বের বিষযটি বিবেচনায় নিয়ে চলাচলকারী ট্রেনগুলোতে একটির পর একটি আসন বিন্যাসের কথা প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। এতে করে ট্রেনগুলোতে অর্ধেক টিকিট বিক্রি করা হতে পারে। এসব বিষয় নিয়ে আগামীকাল ৩০শে মে অনুষ্ঠিতব্য রেলপথ মন্ত্রণালয়ের সভায় চুড়ান্ত সিদ্ধাান্ত গৃহীত হবে বলে তিনি জানিয়েছেন।

সাম্প্রতিক মন্তব্য