logo
news image

রূপপুর প্রকল্পের প্রথম রিয়্যাক্টর প্রেসার ভেসেল নির্মাণে গুরুত্বপূর্ন অধ্যায় সম্পন্ন

স্বপন কুমার কুন্ডু :
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মীয়মান রিয়্যাক্টর প্রেসার ভেসেল তৈরীতে গুরুত্বপূর্ন অধ্যায় সম্পন্ন করেছে রাশিয়ার ভলগাদন্সক এইএম টেকনোলজি। এই পর্যায়ে রিয়্যাক্টর প্রেসার ভেসেলের দু'টি অংশের চুড়ান্ত ওয়েল্ডিং-এর কাজ সম্পন্ন হয়েছে। এইএম টেকনোলজি রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা এটমএনার্গোমাস-এর একটি অংশ। প্রকল্পের মূল ঠিকাদারী প্রতিষ্ঠানের গণমাধ্যম সংস্থা এই তথ্য জানিয়েছে।
জানা যায়, ওয়েল্ডিং প্রক্রিয়ায় সময় লেগেছে ১০দিন এবং প্রয়োজন হয়েছে প্রায় দুই টন ফাক্স (ধাতু মিশ্রন) এবং ৪ মিলি মিটার ব্যাসের দেড় টনের অধিক ওয়েল্ডিং রড। এ সময় ওয়েল্ডিং জোনটিকে ১৫০-৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় বিরতিহীনভাবে উত্তপ্ত করা হয়। ওয়েল্ডিং হবার পর ৩২০ টন ওজনের প্রেসার ভেসেলটি দুই দিন একটি ফার্নেসে ৩০০ ডিগ্রী তাপমাত্রায় রাখা হয়। পরবর্তী ধাপে বিশেষজ্ঞরা এটির ওপর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন যার মধ্যে রয়েছে রেডিগ্রাফী, আলট্রাসাউন্ড এবং পেনিট্রেশনসহ অন্যান্য পরীক্ষা।
সমান্তরালভাবে কারখানাটিতে এগিয়ে চলছে রিয়্যাক্টর প্রেসার ভেসেলের অভ্যন্তরস্থ বিভিন্ন যন্ত্রপাতি, রিয়্যাক্টরের কভার এবং উপরের অংশের নির্মান কাজ। এখন পর্যন্ত রিয়্যাক্টর কোর ব্যারেলের নির্মান সম্পন্ন হয়েছে, চুড়ান্ত পর্যায়ে রয়েছে ব্যাফেল সুরক্ষা টিউবের নির্মান কাজ।
রিয়্যাক্টর মূলত: একটি উল্লম্ব সিলিন্ডার আকৃতির ভেসেল যার তলদেশ উপবৃত্তাকার। এই ভেসেলের ভিতরেই থাকে 'কোর' এবং বিভিন্ন যন্ত্রপাতি। রিয়াক্টরের উপরিভাগ একটি দৃঢ় কভার দিয়ে শক্তভাবে আটকানো থাকে। এই কভারে বা ঢাকনায় থাকে রিয়্যাক্টর নিয়ন্ত্রন ও সুরক্ষার জন্য প্রয়োজনীয় বিভিন্ন মেকানিজম ও যন্ত্র এবং কোরের অভ্যান্তরীন অবস্থা মনিটরিং-এর জন্য বিভিন্ন সেন্সরের ক্যাবল বের হবার জন্য নল।
রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর কমপার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি সরবরাহকারী একক প্রতিষ্ঠান হচ্ছে এটমএনার্গোমাস। প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির একটি বড় অংশও সরবরাহ করছে। রুশ প্রতিষ্ঠানটির বিভিন্ন স্থাপনায় তৈরী হয় রিয়্যাক্টর, বাষ্প জেনারেটর, পাম্প ও তাপ বিনিময় যন্ত্রপাতি।
প্রসঙ্গত: রুশ নকশা অনুযায়ী নির্মাণাধীন রূপপুর প্রকল্পে প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

সাম্প্রতিক মন্তব্য