logo
news image

অনলাইন শিক্ষা কার্যক্রম মে মাসেও অব্যহত রেখেছে ঢাকাস্থ পরমানু শক্তিকেন্দ্র

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
অতীতের সাফল্য এবং অংশগ্রহণকারীদের ইতিবাচক মনোভাবের দ্বারা অনুপ্রানিত হয়ে ঢাকাস্থ পরমানু শক্তি তথ্যকেন্দ্র (আইকোন) মে মাসেও শিক্ষা কার্যক্রমে অব্যাহত রেখে নতুন কিছু ইভেন্ট যুক্ত করেছে। এ কল ইভেন্ট আয়োজনে সহায়তা দিচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমানু শক্তি কর্পোরেশন- রসাটম।
রসাটমের দেশীয় গণমাধ্যম সংস্থা জানান, নতুন ইভেন্টগুলোর মধ্যে রয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতি, বাংলাদেশের পরমানু শিল্পে ক্যারিয়ার গঠন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালনা ও ণিরাপত্তা বিষয়ক মৌলিক ধারনাসহ অন্যান্য বিষয় নিয়ে পরমানু শক্তি বিশেষজ্ঞদের আলোচনা।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনা বিষয়ে একটি লেকচার সেশন ও কুইজ প্রতিযোগীতারও আয়োজন করা হবে। ইচ্ছুক অংশগ্রহণকারীদের জন্য আয়োজন করা হবে আইকোন ভার্চুয়াল ট্যুর। ট্যুরের সময় আইকোণে বিভিন্ন কার্যক্রম ও প্রদর্শনী সামগ্রীর ব্যবহার সম্পর্কে ধারনা পাবেন অংশগ্রহনকারীরা। আইকোনের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে আলোকপাত করা এবং এ সম্পর্কে সকলের মতামত ও পরামর্শ গ্রহন করা হবে বলে জানা গেছে।
পরমানু শক্তি বিষয়ে শিক্ষকদের আরও বেশি অবহিত করার লক্ষ্যে একটি অনলাইন কোর্স আয়োজনের পরিকল্পনা করছে আইকোণ। বিশ্বের স্বনামধন্য রুশ শিক্ষা প্রতিষ্ঠান- মেফি'র এ জাতীয় একটি কোর্স বাংলাদেশের উপযোগী করে তৈরী হবে। কোর্সে রেডিয়েশনের উৎস, রেডিয়েশন ও ইকোলজি, পরমানু শিল্পের ইতিহাসসহ বিভিন্ন প্রশ্ন থাকবে। এর মধ্যে ঈশ্বরদীর জনগনের কাছ থেকে ওয়েবসাইটের মাধ্যমে প্রাপ্ত বিভিন্ন প্রশ্নও থাকবে। কোর্স সম্পন্ন করার পর শিক্ষকবৃন্দ তাঁদের শিক্ষার্থীদের জন্য অনুরূপ কোর্স আয়োজনে সক্ষম হবেন।
আইকোনে আয়োজিত ইভেন্টে অংশগ্রহনের জন্য-  https://www.facebook.com/iconedhaka/ ফেইসবুক পেইজ ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

সাম্প্রতিক মন্তব্য