logo
news image

ঈশ্বরদীতে কালবৈশাখি ঝড় ও শিলাবৃষ্টি লন্ড ভন্ড লিচু ও আমবাগান

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
ঈশ্বরদীর উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে বাড়ি-ঘর ও লিচু আম বাগান লন্ড ভন্ড হয়েছে। লিচু ও আম ছাড়াও বিভিন্ন ফল ও ফসলের  ব্যাপক তি হয়েছে। তবে লিচু ও আম গাছের ডালপালাসহ গাছ ভেঙ্গে পড়ায় বিপুল পরিমান ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তাৎক্ষনিকভাবে ক্ষতির পরিমাণ জানা যায়নি।
শনিবার বিকাল সাড়ে ৪টা হতে সাড়ে ৫টা পর্যন্ত হঠাৎ করেই  কালবৈশাখীর তান্ডব শুরু হয়। সাথে শিলা বৃষ্টি। ঈশ্বরদীর বিভিন্ন গ্রামে খোঁজ নিয়ে জানা যায়, ঘণ্টাব্যাপী বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে লন্ড ভন্ড হয়ে গেছে লিচু ও আমের বাগান। একই সাথে ব্যাপক তি হয়েছে উঠতি গমসহ অন্যান্য  ফসলের। শিলা বৃষ্টি ও ঝড়ের আঘাতে  লিচু ও আম গাছে ডালপালা ভেঙ্গে গেছে। ঝড়ে আম ও লিচুর গুটি বিনষ্ট হয়েছে।
কয়েকজন লিচু চাষীর সাথে ফোনে কথা বললে তিগ্রস্থ লিচু চাষিরা দাবি করে কালবৈশাখীর তান্ডবে ঈশ্বরদীতে কোটি কোটি টাকার লিচু বাগানের তি হয়েছে। এখন রাত হয়ে যাওয়ায় বড় বড় বাগানে গিয়ে য়-তির পরিমাণ জানা সম্ভব নয়। তবে, বাড়ির আশপাশের গাছ-গাছালির ডালপালা ভাঙ্গা ও গাছ উপড়ে পড়া দেখে বিপুল ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ছলিমপুর ইউনিয়নের মানিকনগর গ্রামের লিচু চাষি রমজান আলী মজুমদার বলেন, হঠাৎ কালবৈশাখী ঝড়ে এই গ্রামের সকল লিচু বাগানের কমবেশি গাছের ডালপালা ও লিচুর গুটি ঝড়ে গেছে। ঝড়ের সাথে শিলাবৃষ্টির কারণে অন্যান্য ফসলেরও তি হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এখন বৃষ্টি ঝড়ছিল।
উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ ঝড়ে বিপুল পরিমাণ ক্ষতির আশংকা করে জানান, এখন রাত, তাই সঠিক ক্ষতির পরিমাণ নির্ণয় করা যাচ্ছে না।

সাম্প্রতিক মন্তব্য