logo
news image

প্রথম আলোর একুশতম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

৪ নভেম্বর প্রথম আলোর ২১ তম প্রতিষ্ঠাবার্ষিকী।জন্মদিনে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন। ১৯৯৮ সালের এই দিনে গণতন্ত্রকে মজবুত, রাষ্ট্র ও সমাজের অনিয়ম-দুর্নীতি-অসঙ্গতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডকে আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত এবং ইতিবাচক বাংলাদেশকে তুলে ধরতে যাত্রা শুরু করেছিল পত্রিকাটি। 

দেশে এখনও বলিষ্ট কণ্ঠে, সোচ্চার লেখনিতে অন্যায়-অবিচার, শোষন-বঞ্চনা, অনিয়ম-দুর্নীতির খবর তুলে আনতে প্রথম আলোই এক নম্বর। একই সঙ্গে এটাও বলতে হয়, ইতিবাচক সংস্কৃতি ও ইতিবাচক সংবাদ তুলে ধরতে প্রথম আলোর জুড়ি নেই।

প্রথম আলো শুধু সংবাদ প্রকাশ করে থেমে থাকে নি। পত্রিকাটি এখন ভাষা প্রতিযোগ, ফিজিক্স অলিম্পিয়াড, গণিত অলিম্পিয়াড, ইন্টারনেট উৎসব, এসএসসি পরীক্ষার্থীদের সংবর্ধণা, তারুণ্যের জয়োৎসবের মতো বড় কর্মসূচী বাস্তবায়ন করে তরুণদের জন্য কাজ করছে। শুধু কি এসব কর্মসূচি! এসিডদগ্ধ নারীর পূর্ণবাসন, দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি এবং সিডরের মতো প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানোর কাজটিও করছে প্রথম আলো।
আর এই সকল কর্মসূচি বাস্তবায়নের জন্য নিরলস ভাবে কাজ করার জন্য সারা দেশে রয়েছে ১ লাখ বন্ধুসভার তরুন সদস্য। যারা কখন মাদক সেবন, ইফটিজিং করে না। নারীকে সম্মান করে।
তাই ২১ বছরে এসে পত্রিকাটি টকবগে যুবকের মতো স্লোগান ধরেছে, একুশ মানে মাথা নত না করা।

'যা কিছু ভালো, তার সঙ্গে প্রথম আলো', 'বদলে যাও, বদলে দাও', 'পথ হারাবে না বাংলাদেশ', 'ভালোর সাথে আলোর পথে' এরকম অসংখ্য অনুপ্রেরণামূলক স্লোগান দিয়ে বাংলাদেশকে শক্তি সাহস জুগিয়ে যাচ্ছে প্রথম আলোই। বাংলাদেশের ইতিবাচক উন্নয়নে বড় ধরণের ভুমিকা রাখছে পত্রিকাটি। মূলত প্রথম আলো সবখানে বাংলাদেশের জয় চায়। এতে সবচেয়ে বড় অনুঘটকের ভুমিকা নিচ্ছে এদেশের লাখ লাখ পাঠক।

প্রথম আলো এবার পাঁচটি ভিত্তি ঠিক করেছে। তা হলো সুসাংবাদিকতা, জনমুখিতা, বদলের সহযোগী, সৃজনশীলতা, সংহতি। সবকিছুর শেষ কথা হচ্ছে, আমরা পাঠকের ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে চাই।

প্রত্যেক রাজনৈতিক দল প্রথম আলোর সমালোচনা করেন বটে। কিন্তু দিনশেষে খবরের বিশ্বাসযোগ্যতার জন্য প্রথম আলো পত্রিকাটিই খুঁজে নেন। বলেন, সংবাদটি প্রথম আলো ছাপছে কি না। যদি উত্তর আসে, না। তখন মনে করা হয়, কাঙ্খিত সংবাদটি সঠিক নয়। এভাবেই প্রথম আলো মানুষের মনের মনিকোঠায় জায়গা করে নিয়েছে। যাঁরা সমালোচনা করেন, তাঁরা শুধু সমালোচনাই করতে পারবেন। একটি প্রথম আলো সৃষ্টি করতে পারবেন না। মনে রাখবেন, বস্তুনিষ্ট সাংবাদিকতার জন্য প্রথম আলো আজ দেশ পেরিয়ে বিদেশেও সমাদৃত।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য