logo
news image

৬০০ টাকার বেশি মাশুল নয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
বাংলাদেশ ব্যাংকবাংলাদেশ ব্যাংকগ্রাহকদের সুবিধার্থে ব্যাংক হিসাব পরিচালনার মাশুল নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে একটি হিসাব থেকে ৬ মাসের জন্য কোনোভাবেই ৩০০ টাকার বেশি মাশুল আদায় করা যাবে না। অর্থাৎ বছরে নেওয়া যাবে সর্বোচ্চ ৬০০ টাকা।
আগে সর্বোচ্চ ২৫ হাজার টাকা গড় আমানতের ক্ষেত্রে মাশুল নির্ধারিত ছিল। নতুন করে মাশুল নির্ধারণ করে দেওয়ায় গ্রাহকদের খরচ আগের চেয়ে কমবে। কারণ, কোনো সীমা না থাকায় অনেক ব্যাংকই ইচ্ছেমতো মাশুল আদায় করত।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, সঞ্চয়ী হিসাবে গড় আমানত ১০ হাজার টাকার মধ্যে থাকলে হিসাব পরিচালনার জন্য ব্যাংক কোনো মাশুল নিতে পারবে না। আর গড় আমানত ১০ হাজার থেকে ২৫ হাজার টাকার মধ্যে থাকলে প্রতি ছয় মাসে ১০০ টাকা মাশুল নেওয়া যাবে। গড় আমানত ২৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা হলে প্রতি ছয় মাসে মাশুল হবে ২০০ টাকা। ২ লাখ থেকে ১০ লাখ পর্যন্ত আমানতে মাশুল হবে ২৫০ টাকা। আর সঞ্চয়ী হিসাবে ১০ লাখ টাকার বেশি গড় আমানতে মাশুল হবে সর্বোচ্চ ৩০০ টাকা। আর প্রতিটি চলতি হিসাব পরিচালনার জন্য প্রতি ছয় মাসে ব্যাংক সর্বোচ্চ ৩০০ টাকা মাশুল আদায় করতে পারবে বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বর্তমানে ব্যাংকগুলো চলতি হিসাবের জন্য প্রতি ছয় মাসে ৫০০ টাকা পর্যন্ত আদায় করতে পারে। আর সঞ্চয়ী হিসেবে ২৫ হাজার টাকার বেশি গড় আমানতে ইচ্ছেমতো মাশুল আদায় করে।
বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপনে বলেছে, ব্যাংক খাতে আমানত বৃদ্ধি ও ক্ষুদ্র আমানত কারিদের ব্যাংকমুখী করার জন্য এ নির্দেশনা প্রদান করা হচ্ছে। অবিলম্বে মাশুল আদায়ের নতুন নির্দেশনা কার্যকর করতে হবে বলে জানানো হয়েছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top