logo
news image

বাউয়েটে জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস প্রতিযোগীতা

নিজস্ব প্রতিবেদক, বাউয়েট।  ।  
যমুনা সেতুতে ফাটল দেখা দিয়েছিল কেন? কি ধরণের নির্মাণ সামগ্রী ব্যবহার করলে স্থাপনা মজবুত হবে? নির্মাণ কাজে আর্কিটেকচার বেশি গুরুত্বপূর্ণ না সিভিল স্টাকচারাল ইঞ্জিনিয়ারিং? সোমবার (২১ অক্টোবর) নাটোরের বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলজি (বাউয়েট) মিলনায়তনে এ ধরণের নানা প্রশ্ন ও তার উত্তর আদান প্রদান হয়েছে। আয়োজনটা ছিল জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস প্রতিযোগীতার পরিচিতি পর্ব। বাউয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জ্যেষ্ঠ শিক্ষার্থীরা এই পরিচিতি পর্বে অংশনেন। যৌথভাবে এই পর্বের আয়োজন করে বাউয়েট ও জিপিএইচ ইস্পাত-প্রথম আলো।
পরিচিতি পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাউয়েটের উপাচার্য (ভিসি) ব্রিগেডিয়ার জেনারেল মো.মোস্তফা কামাল। তিনি তাঁর বক্তব্যে বলেন, সিভিল ইঞ্জিনিয়ারদের নিয়ে এ ধরণের আয়োজন বাংলাদেশে এটায় প্রথম। শিক্ষার্থীদের ভাল ইঞ্জিনিয়ার হতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রতিযোগীতার পরিচিতি অনুষ্ঠান বাউয়েটে করার জন্য তিনি প্রথম আলো ও জিপিএইচ ইস্পাত কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। প্রতিযোগীতায় অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে তিনি সব ধরণের সহযোগীতা দেওয়ারও আশ্বাস দেন। একই সাথে প্রতিযোগীতায় বাউয়েটের শিক্ষার্থীরা যদি সেরা ১০ জনের মধ্যে জায়গা করে নিতে পারে তাহলে তাঁদেরকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ পুরস্কার দেওয়ার ঘোষণা দেন।
বাউয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক সুরাইয়া হাঁসির উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জিপিএইচ ইস্পাত কোম্পানীর উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল ওয়াহাব, বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান মো.রাশিদুল হাসান, এস অ্যান্ড এস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব মুর্শেদ ও প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাউয়েটের কোষাধ্যক্ষ কর্ণেল মোহাম্মদ হামিদুল হক,রেজিষ্টার (ভারপ্রাপ্ত) মো.মোশারফ হোসেন ও প্রথম আলোর নাটোর প্রতিনিধি মুক্তার হোসেন। পরিচিতি অনুষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেন। কুইজ প্রতিযোগীতার মাধ্যমে তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।   
বক্তব্যের মাঝে মাঝে দেখানো হয় প্রথম আলো ও জিপিএইচ ইস্পাতের প্রামাণ্য চিত্র। সবশেষে শিক্ষার্থীদের প্রশ্নত্তর পর্ব। দীর্ঘ সময় ধরে চলা এই পর্বে শিক্ষার্থীরা সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে নানা প্রশ্ন করেন। প্রশ্নের উত্তর দেন প্রথম আলোর মুনির হাসান ও প্রকৌশলী মাহবুব মুর্শেদ।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top