logo
news image

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতা অব্যাহত রাখবে রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাম্প্রতিক সংযুক্ত আরব আমিরাত সফর কালে উভয় দেশের মধ্যে ২০১৭ সালে স্বাক্ষরিত পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারকটি নবায়ন করা হয়েছে। আবুধাবিতে আয়োজিত এক অনুষ্ঠানে রাশিয়ার রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ এবং আমিরাত পরমাণু শক্তি কর্পোরেশন- ইনেক এর প্রধান নির্বাহী প্রকৌশলী মোহামেদ আল হাম্মাদি নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। রসাটমের স্থানীয় গণমাধ্যম এজেন্সি প্রেরীত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।
সমঝোতা স্মারকে দ্বিপাক্ষিক সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলোর জন্য একটি সাধারণ কাঠামো নির্ধারণ করা হয়েছে। সম্ভাব্য ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে পরমাণু বিজ্ঞান কেন্দ্র প্রতিষ্ঠা, পরমাণু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন ও বিনিয়োগ, পারমাণবিক জ্বালানী সাইকেলের ব্যবস্থাপনা, আমিরাতি নাগরিকদের প্রশিক্ষণ ইত্যাদি।
রসাটমের মহাপরিচালক লিখাচোভ তার বক্তব্যে জানান, “রসাটম এবং ইনেক বহু বছর ধরে পারমাণবিক জ্বালানী সাইকেল নিয়ে যৌথভাবে কাজ করে আসছে। আমি মনে করি যে এই সহযোগিতা আরও অনেক ক্ষেত্রে বিস্তৃত করা সম্ভব, যা উভয়ের জন্যই লাভজনক হতে পারে। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনা বিবেচনা করার পাশাপাশি আমরা অন্যান্য নন-এনার্জি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পেও সহযোগিতা করতে পারি।”
অন্যদিকে মোহামেদ আল হাম্মাদি বলেন, “বিশ্বের পারমাণবিক শক্তি শিল্পে সঞ্চিত অভিজ্ঞতা থেকে লাভবান হবার লক্ষ্যে আমরা বিভিন্ন আন্তর্জাতিক অংশিদারদের সঙ্গে একযোগে কাজ করতে ইচ্ছুক। বর্তমান সমঝোতা স্বাক্ষরটি তারই একটি উদাহরণ। একই সঙ্গে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সংযুক্ত আরব আমিরাত গৃহীত কর্মসূচির উন্নয়নে আমরা সর্বোচ্চ মান, নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে চাই।”
এমিরেটস নিউকিয়ার এনার্জি কর্পোরেশন (ইনেক) সংযুক্ত আরব আমিরাতে পরিচ্ছন্ন, কার্যকরী ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহে কাজ করছে। পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দেশটি কর্তৃক গৃহীত কর্মসূচির সকল বিষয়ে দায়িত্ব পালন করছে সংস্থাটি।  

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top