logo
news image

শাবি উপাচার্যসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, শাবি।।
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ’র বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বিশ্ববিদ্যালয়েরই দুই শিক্ষক। গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল হাই ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম সিলেট জজকোর্টে পৃথকভাবে দুইটি মামলা দায়ের করেন। এদিকে দুই মামলায় উপাচার্য ছাড়াও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, হিসাব পরিচালক ও প্রগতি লাইফ ইনস্যুরেন্স এর এমডিকে বিবাদী করা হয়েছে। অধ্যাপক ড. আব্দুল হাইয়ের মামলার নম্বর ১৬৫/১৯ ও ড. রফিকুল ইসলামের মামলার নম্বর ১৬৬/১৯। আপত্তি সত্ত্বেও বেতনের টাকা থেকে স্বাস্থ্যবীমা বাবদ প্রতি মাসে ২৭১ টাকা কেটে নেওয়ার অভিযোগে এ মামলা দায়ের করেন তারা।
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মামলার বিষয়টি নিশ্চিত করেন বাদীদের আইনজীবী এ এইচ ইরশাদুল হক। মামলার বিষয়ে অধ্যাপক ড. আব্দুল হাই বলেন, কারো সম্মতি ছাড়াই বীমার মতো একটা খাতে বেতন থেকে টাকা কেটে নেওয়া কোনভাবেই আইনসম্মত নয়। এখন পর্যন্ত কেটে নেওয়া সব টাকা ফেরত চেয়েও মামলায় আবেদন করা হয়েছে। অপর মামলার বাদী ড. রফিকুল ইসলাম জানান, বীমায় অন্তর্ভুক্তির জন্য যে ফরম দেওয়া হয়েছিল তা পূরণ না করা সত্ত্বেও একরকম জোর করে বীমার টাকা নিয়ে নেওয়া হচ্ছে। এ ব্যাপারে আপত্তি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিলেও কোন কাজ হয়নি।
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, যেহেতু তারা কোর্টে মামলা করেছে এ বিষয়ে আমি কোন মন্তব্য করবো না। আইনি ভাবে বিষয়টি মোকাবেলা করা হবে।
অন্যদিকে এ বিষয়ে রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বলেন, ‘মামলার বিষয়ে আমরা জানি না। লোকমুখে শুনেছি তবে এখনো কোন কাগজপত্র পাইনি। পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’ বীমার ব্যাপারে তিনি বলেন, এরকম স্বাস্থ্যবীমা শিক্ষকদের বহু দিনের দাবি। এ ব্যাপারে সিন্ডিকেটেরও নির্দেশনা ছিল। তবে মামলার বাদীদের বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় তুলা যেতো। কিন্তু তার আগেই তারা কোর্টে চলে গেলেন।
উল্লেখ্য, চলতি বছরের ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ও প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী কিস্তির অর্ধেক টাকা পরিশোধ হবে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বাকি অর্ধেক পরিশোধ করবেন শিক্ষকেরা। বিনিময়ে শিক্ষক কর্মকর্তাদের চিকিৎসা ব্যয় বহন করবে প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top