logo
news image

মুক্তিযোদ্ধার বাড়িতে শিক্ষার্থীদের ক্লাশ

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া।।
মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের বাড়িতে বাড়িতে গিয়ে শিক্ষার্থীদের বিশেষ ক্লাশ অনুষ্ঠিত হয়েছে। ‘বঙ্গবন্ধুকে জানি’ বিষয়ের ওপর শিক্ষকদের তত্ত্বাবধায়নে সরাসরি বীর মুক্তিযোদ্ধার মুখে জাতির জনক ও মুক্তিযুদ্ধের কাহিনী শুনে শিক্ষার্থীরা।
মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে নাটোরের বাগাতিপাড়া উপজেলার তকিনগর আইডিয়াল হাইস্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা এ ক্লাশে অংশ নেয়। ওই শিক্ষা প্রতিষ্ঠানের চারজন শিক্ষক এবং ১০ জন শিক্ষার্থীর একটি করে দলে বিভক্ত হয়ে মহান মুক্তিযুদ্ধের স্থানীয় ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করতে মুক্তিযোদ্ধাদের বাড়িতে বাড়িতে নিয়ে যান। সেখানে গিয়ে মুুক্তিযোদ্ধাদের নিকট থেকে পূর্ব নির্ধারিত ৩১ টি বিশেষ প্রশ্নের উত্তর গ্রহন করে শিক্ষার্থীরা তা খাতায় লিপিবদ্ধ করে। বেলা ১১ টার দিকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি দল বাগাতিপাড়া উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কছিম উদ্দিনের বাড়ি তকিনগর গ্রামে যান। সেখানে প্রায় ঘন্টা ব্যাপী মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় তুলে ধরেন মুক্তিযোদ্ধা কছিম উদ্দিন। পরে দলটি একই গ্রামের মধ্যপাড়ার বীর মুক্তিযোদ্ধা আলতাফ আলীর বাড়িতে যান। সেখানে দশম শ্রেণীতে পড়–য়া আলতাফ আলীর মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার কাহিনী শুনান। এছাড়াও ভারতে প্রশিক্ষণ গ্রহন করে তিনি ৭ নং সেক্টরের অধীণে সম্মুখ ও গেরিলা যুদ্ধের কাহিনী বর্ণনা করেন। শিক্ষার্থীরা এসব কাহিনী মনোযোগের সাথে শ্রবণ করে।
বিশেষ ক্লাশ দলের প্রধান এবং ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক খাইরুল ইসলাম জানান, সরকারি নির্দেশনার আলোকে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সাথে শিক্ষার্থীদের পরিচয়ের পাশাপাশি যুদ্ধকালীন সময়ের কাহিনী জানাতে এ বিশেষ ক্লাশের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে তাদের মধ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীরা অবহিত হচ্ছে। তাছাড়া শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে সামনের দিকে এগিয়ে যাবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top