logo
news image

শাবিতে দুই বছরের সাফল্য জানালেন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, শাবি।।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদানের দুই বছর পূর্তিতে বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিয়ম করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। মঙ্গলবার (২০ আগস্ট) বিকেল ৪টায় উপাচার্যের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে বিভিন্ন কর্মকান্ড নিয়ে মতবিনিয়ম অনুষ্ঠিত হয়।
এ সময় উপাচার্য তার সময়ে সম্পন্ন বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড এবং ভবিষ্যতের কিছু পরিকল্পনা তুলে ধরেন। লিখিত বক্তব্যে উপাচার্য ৩৮টি বিষয়ের প্রতি দৃষ্টিপাত প্রদান করেন। বক্তব্যে তিনি বলেন, যোগদানের পরে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য এক হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে, সেশনজট হ্রাস পেয়েছে, ডিজিটাল উপস্থিতি চালু করা হয়েছে, ক্যাফেটেরিয়া ও ক্লাবের আধুনিকায়ন করা হয়েছে, শিক্ষাছুটি ৬ বছর করা হয়েছে, তৃতীয় সমাবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে, সীমানা প্রাচীরের কাজ শেষের দিকে, নতুন বাস সংযুক্ত করা হয়েছে, গবেষণা খাতে বাজেট বাড়ানো হয়েছে, শাটল বাস চালু করা হয়েছে, হলগুলোতে বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে, ছাত্র-ছাত্রী উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়েছে, খেলাধুলায় প্রথমবারের মত বিভাগভিত্তিক বরাদ্দ দেওয়া হয়েছে, ডিন’স অ্যাওয়ার্ড চালুসহ অনেকগুলো বিষয়ে কাজ করা হয়েছে।
তিনি আরও বলেন, ‘সামনের দিনগুলোতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে দুইটি প্রকল্পের অধীনে ১২শ কোটি টাকার কাজ শেষ করা। আমরা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছি যাতে প্রকল্পের কাজগুলো দ্রুত শুরু করা যায়। সম্পূর্ণভাবে প্রকল্পের কাজ শেষ হলে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক সমস্যা, ক্লাস রুম ও অফিস রুম সংকট সমাধান হবে। পর্যাপ্ত পরিমাণে ল্যাব তৈরি হবে, প্রধান ফটক ও গোলচত্বরকে আরও সুন্দর করা হবে। গবেষণার জন্য এথিক্যাল বোর্ড গঠনের কাজ চলছে, আরও সিসি ক্যামেরা স্থাপন করা হবে, র‌্যাগিং ও মাদক শূন্যের কোটায় নিয়ে আসা হবে। এছাড়া ড্রপ কালচার মুক্ত বিশ্ববিদ্যালয় গড়া হবে। বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।
এ সময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৭ সালের ২১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ১০ম উপাচার্য হিসেবে যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top