logo
news image

লন্ডনে খোলা মাঠেও ঈদের জামাত অনুষ্ঠিত

আব্দুল মতিন, লন্ডন।।
ব্রিটেনে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে।  রোববার (১১ আগস্ট) সাপ্তাহিক ছুটির দিন এবং আবহাওয়া ভালো থাকায় প্রবাসীদের আনন্দের মাত্রা ছিল বেশি। লুটন, বার্মিংহাম, ম্যানচেস্টার, কার্ডিফেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় ঈদের আমেজ ছিল বাংলাদেশের মতোই।
লন্ডনে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় পূর্ব লন্ডনের মাইলেন্স স্টেডিয়ামের খোলা মাঠে। সকাল সাড়ে ৯টায় এই জামাত অনুষ্ঠিত হয়।  খোলা পার্কে বা ময়দানে সুন্দর পরিবেশে ঈদের নামাজের কি বিশাল জামাত হয় এ দেশে, না দেখলে বিশ্বাস করা যাবে না। বাংলাদেশে জীবনে কোনদিন এত সুন্দর পরিবেশে এত বিশাল জামাতে ঈদের নামাজ আদায় করতে পারি নি। পুরুষ ও মহিলাদের আলাদা নামাজের ব্যবস্হা। আমরা স্বপরিবারে ঈদের জামাতে যাই। ঈদের দিন থেকে শুরু করে ৩ দিন পর্যন্ত চলে ঈদের মেলা।
পূর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদে পর পর পাঁচটি জামাতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ত্রিশ হাজার মুসলমান এখানে ঈদের নামাজ পড়েন। বেশ কয়েকটি খোলা মাঠেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
নামাজ শেষে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন মুসল্লিরা। ব্রিটেনের সাপ্তাহিক ছুটির দিনে ঈদ হওয়ায় নামাজ শেষে তাড়াহুড়ো করে কর্মস্থলে যাওয়ার ব্যস্ততা ছিল না। তাই উদযাপন পেয়েছে বাড়তি মাত্রা। দেশের মত কোরবানি করার সুযোগ না থাকায় অনেকেই স্মৃতিকাতর হয়ে পড়েন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top