logo
news image

ছেলেধরা আতংকে ঈশ্বরদীর স্কুলগুলোতে শিক্ষার্থি উপস্থিতি কমে গেছে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
পদ্মা সেতুতে মাথা লাগবে এমনছেলে ধরা গুজবে ঈশ্বরদীর স্কুলগুলোতে শিক্ষার্থি উপস্থিতি কমে গেছে। আর এই গুজবে কান দিয়ে ঈশ্বরদীর সর্বত্র বিরাজ করছে ছেলে ধরা আতংক। বুধবার ঈশ্বরদীর বিভিন্ন বিদ্যালয়ে সরেজমিনে ছাত্র-ছাত্রীর উপস্থিতি কম। ছেলে ধরার সঠিক কোন তথ্য বা প্রমান না পেলেও ঈশ্বরদীর সর্বত্র জুড়ে এই গুজব কাজ করছে। সচেতনতা বৃদ্ধি কল্পে উপজেলা ও পুলিশ প্রশাসন এবং স্থানীয় সংবাদপত্রগুলোতে নিয়মিত এই গুজবে কান না দেয়ার জন্য বারংবার প্রচরণা চালিয়েও কোন কাজ হচ্ছে না। গুজবকে কেন্দ্র করে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দিয়েছে, বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়েই বেশী প্রভাব পড়েছে। পাঠদান চলাকালীন সময়ে অভিভাবকরা স্কুলে অবস্থান করছে। বিগত দুই দিনে একটি শিশু ও নারীর লাশ পদ্মানদী হতে উদ্ধারের পর ঈশ্বরদী জুড়ে চরম আতংক বিরাজ করছে। এরমধ্যে সোমবার সন্ধ্যার পর এক নারী মানসিক রোগী ও মঙ্গলবার এক দিন মজুরকে ছেলেধরা সন্দেহে পিটুনি দিয়ে থানায় সোপর্দের ঘটনা ঘটেছে। এই দুজনের ঘটনা বিভিন্ন রং চং লাগিয়ে শহর ও গ্রাম এলাকায় প্রচারিত হয়।
দাশুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুন্নাহার আমাদের  জানান, ছেলে ধরা গুজবে তাঁর স্কুলের অভিভাবকদের মধ্যে কাজ করছে। যেকারণে মঙ্গলবার ও বুধবার উপস্থিতি কম।
স্কুলপাড়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম জানান, এসেম্বলিতে সচেতন করার পরও ছেলে ধরা গুজবের কারণে অভিভাবকরা বিদ্যালয়ে  শিক্ষার্থীদের আসতে দিচ্ছে না।
এয়ারপোর্ট স্কুলের প্রধান শিক্ষক পূর্নিমা রায় বলেন, ছেলে ধরা গুজবে ঈশ্বরদীর এয়ারপোর্ট সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী উপস্থিতি ৪০ শতাংশ কম। দাশুড়িয়া এম এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরুল ইসলাম বলেন, ছেলে ধরা গুজব তার বিদ্যালয়েও প্রভাব ফেলেছে। এই আতংকে বিদ্যালয়ে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে উপস্থিতি কম।
উপজেলা নির্বাহী অফিসার আহম্মদ হোসেন ভূইয়া ঈশ্বরদী থানার পুলিশ কর্মকর্তাদের নিয়ে মঙ্গলবার হতে পর্যায়ক্রমে স্বশরীরে স্কুলে স্কুলে যেয়ে সচেতনতার জন্য সভা করছেন। ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) অরবিন্দ সরকার জানান, এটি নিঃসন্দেহে গুজব। মঙ্গলবার হতে পুলিশ প্রশাসনের পক্ষ হতে সচেতনতামূলক মাইকিং শুরু হয়েছে।

সাম্প্রতিক মন্তব্য

Top