logo
news image

জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদারের ১৬ তম মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক।  ।  
ঢাকাই সিনেমার সবচেয়ে জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদারের শনিবার (১৩ জুলাই) ১৬ তম মৃত্যুবার্ষিকী। ২০০৩ সালের এই দিনে ৫৮ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন  দিলদার।
মৃত্যুর ১৬ বছর পার হলেও দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে ঢাকাই সিনেমার একটি গর্বিত অধ্যায়ে রয়ে গেছেন দিলদার।
পুরো নাম দিলদার হোসেন। তবে সিনেমায় তিনি শুধুই দিলদার। ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। ১৯৭২ সালের 'কেন এমন হয়' সিনেমার মাধ্যমে অভিনয়ের পা রাখেন তিনি। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাকে। ধীরে ধীরে হয়ে ওঠেন বাংলা সিনেমার অপ্রতিদ্বন্দ্বী কৌতুক অভিনেতা।
দিলদারের এমন জনপ্রিয়তার জন্য দিলদারকে নায়ক করে ১৯৯৭ সালে তোজাম্মেল হক বকুল নির্মাণ করেন 'আব্দুল্লাহ' নামের একটি সিনেমা। সিনেমাটি ওই বছরের সবচেয়ে  ব্যবসাসফল সিনেমাও হয়েছিল। এরপর নায়কের সহ অভিনেতা ও খল অভিনেতার চরিত্রে অভিনয় করলেও ঢাকায় সিনেমায় কৌতুক অভিনেতা হিসাবে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছেন দিলদার।
অসংখ্য বাংলা সিনেমায় অভিনয়ের পর মৃত্যুর বছরেই দিলদার সেরা কৌতুক অভিনেতা হিসেবে 'তুমি শুধু আমার' সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ব্যক্তিজীবনে দিলদার  দুই কন্যা সন্তান রেখে গেছেন।
২০০৩ সালের এই দিনে ৫৮ বছর বয়সে তিনি জীবনের মায়া কাটিয়ে চিরদিনের মতো পৃথিবী ত্যাগ করেন। দেখতে দেখতে কেটে গেল ১৩টি বছর। মুছে গেছেন তিনি সবখান থেকে। নতুন প্রজন্মের দর্শকও তাকে চেনেন না খুব একটা। তবে দিলদার থেকে গেছেন অসংখ চলচ্চিত্রে তার দুর্দান্ত অভিনয়ে; কৌতুক অভিনেতার কিংবিদন্তি হয়ে।
১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। তিনি এসএসসি পাশ করার পর পড়াশোনার ইতি টানেন। ২০০৩ সালের ১৩ জুলাই যদি ৫৮ বছর বয়সে এ পৃথিবী ছেড়ে তিনি চলে না যেতেন, তাহলে হয়তো আজও উপহার দিতেন নতুন কোনো হাস্যরসাত্মক চলচ্চিত্র।
মৃত্যুর একই বছরে অভিনয় জীবনে সবচেয়ে বড় প্রাপ্তি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আসুন তার সম্পর্কে ৬টি তথ্য জেনে নেই :
১. দিলদারের জন্ম ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে।
২. দিলদার ঢাকাই চলচ্চিত্র জগতে প্রবেশ করেন ১৯৭২ সালে।
৩. তাঁর মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র 'কেন এমন হয়'। এই ছবির মাধ্যমেই অভিনয়ে অভিষেক।
৪. ২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে 'তুমি শুধু আমার' চলচ্চিত্রের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।
৫. 'আব্দুল্লাহ' নামে একটি ছবি নির্মাণ করা হয় যার নায়ক ছিলেন দিলদার।
৬. দিলদারের শিক্ষাগত যোগ্যতা এসএসসি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top