logo
news image

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প গ্রীণসিটিতে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হবে -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

স্বপন কুমার কুন্ডুঃ ঈশ্বরদী থেকে-
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণাধীন আবাসিক প্রকল্প গ্রীণসিটিতে বহুতল ভবন সমূহে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক নিরাপত্তা ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত গ্রহন করা হবে। বুধবার গণপূর্ত বিভাগ পাবনার আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দারের সভাপতিত্বে বহুতল ভবেেনর ফায়ার সেফটি এবং ফায়ার ডিটেকশন এন্ড প্রটেকশন অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ওসমান আরো বলেন, রূপপুর প্রকল্প বাংগালি জাতিকে উচ্চতর মর্যাদায় নিয়ে যাবে। সম্প্রতি কয়েকটি অগ্নিকান্ডের ঘটনায় গ্রীণসিটি নিয়ে নতুন করে ভাবনার কারণেই এই আয়োজন। অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়ে তিনি বলেন, এখানে এমন ব্যবস্থা রাখতে হবে যা দৃষ্টান্তমুলক ও অনুকরণীয় হবে।
সভায় প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর, নিউকিয়ার পাওয়ার প্লান্ট কোং লিঃ এর উপদেষ্টা মনিরুল ইসলাম, পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীববিজ্ঞান) ডাঃ সানোয়ার হোসেন, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেবাশীষ চন্দ্র সাহা, নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলম, প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস, ফায়ার ডিফেন্স সার্ভিসের সহকারী পরিচালক সাইফুল ইসলামসহ উদ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ফায়ার সেফটির সামগ্রিক দায়িত্ব গণপূর্ত বিভাগের উপর ন্যস্ত করা হয়। নির্মাণাধীন ২০টি বহুতল ভবনের প্রতিটিতে ২ জন করে ফায়ারম্যান নিয়োগসহ সার্বক্ষনিক ফায়ার ফাইটিং টিম গঠন এবং প্রয়োজনীয় সকল প্রকার ফায়ার ইকুইপমেন্টের রাখার ব্যবস্থা এবং প্রশিক্ষণের জন্য ফায়ার ডিফেন্স বিভাগের উপর দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
এরআগে প্রকল্পের প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে মন্ত্রী ইয়াফেস ওসমান নিজে টিটেনাস ভ্যাকসিন গ্রহন করে ‘টিকাদান কর্মসূচি’র উদ্বোধন করেন। প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে টিকাদান কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে ড. সৌকত আকবর জানিয়েছেন। এসময় তিন শতাধিক কর্মকর্তা ও কর্মচারীদের টিকা প্রদান করা হয়।

সাম্প্রতিক মন্তব্য

Top