logo
news image

নাটোরের দিয়াড়বিলকে পাখির অভয়ারণ্য ঘোষণা

নাটোর জেলা প্রতিনিধি।।
হাজারো পরিযায়ী পাখির পদচারণায় মুখর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের দিয়াড়পাড়া বিলকে পাখির অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবীর প্রতি সংহতি প্রকাশ করে এই ঘোষণা দেন নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতার বানু।
এ উপলক্ষ্যে অভয়ারণ্য এলাকায় জীববৈচিত্র সংরক্ষণ কমিটির আয়োজনে আজ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেন, পাখি প্রকৃতির অলংকার ও পরিবেশের অংশ। তাই পাখিসহ সকল মাছ ও পশুর সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। যে কোন শিকারীর হাত থেকে এই অভয়ারণ্যের পাখিদের বাঁচাতে হবে।
বন্যপ্রাণী(সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা-৩৮(১) অনুযায়ী যে কোন দেশীয় ও পরিযায়ী পাখি শিকার, হত্যা, আটক, ক্রয়-বিক্রয় ও পরিবহন দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ২ বৎসর কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানার বিধান রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, এই আইন লংঘন করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ্ওমর শরীফ চৌহান, নাটোর জেলা পরিষদের সদস্য মোঃ মোস্তাফিজুর রহমান ও জেলা কৃষক লীগের সভাপতি কামাল উদ্দিন মোল্লা। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুর রাজ্জাক মোল্লা সভা প্রধানের দায়িত্ব পালন করেন।
উল্লেখ্য, দিয়াড়পাড়া বিলের জলাভূমিতে কয়েক হাজার পরিযায়ী পাখির আগমন ঘটেছে। স্থানীয় বাসিন্দারা এসব পাখির সুরক্ষা দিতে তৎপর রয়েছেন।
সম্পাদনায়: আ. স ২৩/০৩/২০১৯

সাম্প্রতিক মন্তব্য

Top