logo
news image

নাটোরে কেন্দ্র দখল ধাওয়া

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের পাল্টাপাল্টি ধাওয়ার মধ্য দিয়ে রোববার (১০ মার্চ) নাটোরে পাঁচটি উপজেলা পরিষদের নির্বাচন শুরু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন দুজন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮টি উপজেলায় ভোট নেওয়া হয়। সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়। বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলে।
নাটোরে মোট উপজেলা সাতটি। এর মধ্যে প্রথম ধাপে ভোট হবে সিংড়া, বাগাতিপাড়া, বড়াইগ্রাম, গুরুদাসপুর ও লালপুর উপজেলায়। এর চারটিতেই ক্ষমতাসীন দলের একাধিক প্রার্থী রয়েছেন।
সকালের দিকে কিছু কেন্দ্রে কম ভোটার দেখা গেছে। ইতিমধ্যে বেশ কয়েকটি কেন্দ্র দখলের অভিযোগ পাওয়া গেছে।
সরজমিনে দেখা গেছে, বাগাতিপাড়া উপজেলার জিগরি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল আটটায় ভোট গ্রহণ শুরুর সময় বেশ কিছু ভোটার ছিল। সকাল সাড়ে আটটার দিকে ওই কেন্দ্রের সামনে নৌকা ও আনারস প্রতীকের সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া শুরু হয়। এ ঘটনায় দুজন আহত হন। বিজিবি, র‌্যাব ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বাগাতিপাড়ায় নৌকার প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেকেন্দার রহমান। বিদ্রোহী প্রার্থী নাটোর-১ আসনের সাংসদ শহীদুল ইসলামের ছোট ভাই অহিদুল ইসলাম। তিনি আনারস প্রতীক নিয়ে লড়ছেন।
পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনায় কেন্দ্রটি এখন প্রায় ভোটারশূন্য। বেশ কয়েকজন ভোটার জানান, তাঁরা কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন। সকাল নয়টার দিকে বাগাতিপাড়ার নুরপুর মালঞ্চি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং সোয়া নয়টার দিকে তমালতলা মহিলা কলেজ কেন্দ্রে গিয়ে কম ভোটার চোখে পড়ে।
ভোট শুরুর আগে থেকেই সিংড়া উপজেলায় নির্বাচনকে কেন্দ্র করে উত্তেজনা চলছিল। আজ সকালেও সেই উত্তেজনা দেখা গেছে সেখানে। বিদ্রোহী প্রার্থীর সমর্থকেরা সিংড়া মহিলা কলেজ কেন্দ্র দখল করে নিয়েছে বলে অভিযোগ করেছেন নৌকার প্রার্থী। এ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে লড়ছেন বর্তমান চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম। এখানে দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে আছেন আদেশ আলী সরদার। উপজেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক আদেশ আলী ২০১৬ সালের ফেব্রুয়ারিতে স্থানীয় সাংসদ এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাত ধরে আওয়ামী লীগে যোগ দেন।
বড়াইগ্রাম উপজেলার দ্বারিকুশি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রও বিদ্রোহী প্রার্থীর সমর্থকেরা দখল করে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। বড়াইগ্রাম উপজেলায় নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী। এখানে বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন।
এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যদিও জাতীয় নির্বাচনের দুই মাসের বেশি সময় পর অনুষ্ঠিত এই স্থানীয় সরকার নির্বাচনে সাধারণ ভোটারদের মধ্যে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। এর কারণ হিসেবে বলা হচ্ছে, বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক জোটগুলো এই নির্বাচন বর্জন করেছে। এ কারণে এবারের নির্বাচন হচ্ছে অনেকটা একতরফা। ইতিমধ্যে প্রথম ধাপের ১৫টি উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।
অনেক জায়গায় আওয়ামী লীগের দলীয় প্রার্থীর মূল প্রতিদ্বন্দ্বী হচ্ছেন স্বতন্ত্র প্রার্থী, যাঁরা আওয়ামী লীগেরই নেতা। আর বিএনপি দলীয়ভাবে নির্বাচন বর্জন করলেও দলটির স্থানীয় নেতাদের কেউ কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।
এবার সারা দেশে পাঁচটি ধাপে ৪৮০টি উপজেলায় নির্বাচন হবে। প্রথম ধাপে ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। গতকাল শনিবার নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, শুক্রবার রাতে ইসি সুনামগঞ্জের জামালগঞ্জ, নেত্রকোনার পূর্বধলা ও লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভোট স্থগিত করেছে। নাটোর সদর এবং জামালপুরের দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ উপজেলায় কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সেখানে ভোট হচ্ছে না। আর তিনটি উপজেলার (নীলফামারীর সদর ও জলঢাকা এবং রাজশাহীর পবা) ভোট আদালতের নির্দেশে স্থগিত হয়েছে। এই নয়টি উপজেলায় আজ ভোট হচ্ছে না। বাকি ৭৮টি উপজেলা পরিষদে আজ ভোট নেওয়া হচ্ছে।
ইসির দেওয়া তথ্য অনুযায়ী, প্রথম ধাপের এই ৭৮টি উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২৪৯ জন। প্রথম ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top