logo
news image

উত্তরা গণভবনে জন্ম নিলো হরিন শাবক শুক্লা

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
নাটোরের উত্তরা গণভবনে জন্ম নিয়েছে একটি হরিণ শাবক। নান্দনিক স্থাপত্যশৈলীর রাজপাসাদ ও কারুকার্যময় অভ্যন্তরভাগ, প্রাসাদ বেষ্টনকারী মনোরম লেক, সুদৃশ্য বাগান, শ্বেত পাথরের তৈরি নান্দনিক ভাস্কর্য ও শোভাবদ্ধনকারী বিভিন্ন গাছ-গাছালিতে ভরপুর ইতিহাসখ্যাত এক সময়ের নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ি এবং বর্তমানের উত্তরা গণভবনের মিনি চিড়িয়াখানায় এই হরিণ শাবকের জন্ম হয়।
মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাত ৪টার দিকে শাবকটির জন্ম হয়। হরিণ শাবটির নাম রাখা হয়েছে শুক্লা। এই হরিণ শাবককে নিয়ে গণভবনের মিনি চিড়িয়াখানায় মোট হরিণের সংখ্যা ৬টিতে গিয়ে দাড়াঁলো।
২০১৭ সালে গণপুর্ত বিভাগের নিয়ন্ত্রন থেকে গনভবনের দায়িত্ব অর্পন করা হয় জেলা প্রশাসনের ওপর। উন্মুক্ত করা হয় দর্শনার্থীদের জন্য। সে সময় গণভবনকে আরও সৌন্দর্য্য মন্ডিত করেন সে সময়ের জেলা প্রশাসক শাহিনা খাতুন। উদ্ধার করা করা হয় রাজকুমারী ইন্দুপ্রভা দেবীর ২৮৫ খানা প্রেম পত্র সহ রাজার আমলের বিরল অনেক কিছু। রাজ পরিবারের উদ্ধার করা জিনিসপত্রের সমন্বয়ে স্থাপন করা হয় সংগ্রহশালা। রাণী মহলের দৃষ্টি নন্দন বাগান ও ওয়াকওয়ে এবং মনোরম লেক সহ প্রাসাদ অঙ্গন নতুন করে সজ্জিত করন করা হয়। দর্শনার্থীদের জন্য রাজ আমলের মিনি চিড়িয়াখানা পুনর্জীবিত করা হয়। এই চিড়িখানায় আনা হয়েছে আফ্রিকান গ্রেপ্যারট, দেশী প্যারট , মইয়্যুর, টিয়া ও ময়না পাখি। আনা হয় ৫টি হরিণ। সেখানেই মঙ্গলবার রাতে জন্ম নেয় শাবক শুক্লা।
এদিকে হরিণ শাবকের জন্ম নেওয়ার খবর পেয়ে বুধবার সকালে জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ নবজাতক শাবকটিকে দেখতে গণভবনে যান। তিনি হরিণ শাবকটিকে আদর করেন। এসময় জেলা প্রশাসকের সঙ্গে ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক গোলাম রাব্বি ও নেজারত ডেপুটি কালেক্টর অনিন্দ্য মন্ডল।
নেজারত ডেপুটি কালেক্টর অনিন্দ্য মন্ডল বলেন, উত্তরা গণভবনের গুরুত্ব ও মর্যাদার কারনে প্রায় প্রতিদিনই বিপুল সংখ্যক দর্শনার্থীদের আগমন হয়। মিনি চিড়িয়াখানায় নতুন অতিথি আসার সংবাদে দর্শনার্থীদের সংখ্যা আরও বাড়বে। বিশেষ করে শিশুদের ভির বাড়বে।
জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ জানান, শাবকটি সুস্থ রয়েছে। তার সার্বক্ষনিক পরিচর্যা করা হচ্ছে। চিকিৎসক শাবকটির খোঁজ খবর নিচ্ছেন সার্বক্ষনিক। এই মিনি চিড়িয়াখানায় হরিণের বংশ বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top