logo
news image

শিক্ষায় বিশেষ মঞ্জুরীর আবেদন ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থীদের জন্য ২০১৮-২০১৯ অর্থবছরের রাজস্ব বাজেটের বিশেষ মঞ্জুরীর টাকা পেতে আবেদন করতে হবে ২৮ ফেব্রুয়ারি মধ্যে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে মঞ্জুরীর টাকার আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
জানা গেছে, সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরীর অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, গরীব ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও দুরারোগ্য ব্যাধি ও দৈব দূর্ঘটনার জন্যও মঞ্জুরীর আবেদন করতে পারবেন।
এছাড়া দেশের সকল স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরীর আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অস্বচ্ছল শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।
মন্ত্রণালয় সূত্র জানায়, অনুদান পেতে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের আগামী ২৮ ফেব্রুয়ারি মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে (www.shed.gov.bd) ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের আবেদন ফরম’ বাচনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে হবে। সূত্র আরও জানায়, আবেদনের সাথে স্কুল কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র সংযুক্ত করতে হবে। আর শিক্ষক ক্যাটাগরিতে আবেদন করতে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ডাক্তারী সনদ অবশ্যই সংযুক্ত করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির প্রত্যয়নপত্র অবশ্যই সংযুক্ত করতে হবে। আবেদনের কোন হার্ডকপি গ্রহণ করা হবে না বলেও জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top