logo
news image

নাটোরের জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন এবং দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করার লক্ষ্যে নাটোরের এক হাজার ২৩৪টি স্কুল কলেজ ও মাদ্রাসায় প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রতিযোগিতা শুরু হয়েছে। ২২ জানুয়ারি প্রাতিষ্ঠানিক পর্যায়ে আন্ত:শ্রেণী প্রতিযোগিতা শেষে পর্যায়ক্রমে ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ের প্রতিযোগিতা শেষে তিনটি স্তরের বিজয়ী দল পর্যায়ক্রমে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।
জেলার ৭৩৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪৯৬টি স্কুল কলেজ ও মাদ্রাসায় বর্তমানে আন্ত:শ্রেণী প্রতিযোগিতা চলছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রাথমিক স্তর, ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত মাধ্যমিক এবং একাদশ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত উচ্চ মাধ্যমিক পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি টিমে ১০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করছে। সুষ্ঠুভাবে প্রতিযোগিতা আয়োজনে জেলার সাতটি উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে একটি করে কমিটি কাজ করছে। জেলা পর্যায়ে এই কমিটির নেতৃত্বে রয়েছেন জেলা প্রশাসক।
জাতীয় সংগীত প্রতিযোগিতা আয়োজন নাটোর সদর উপজেলা কমিটির আহ্বায়ক ও উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতার বানু জানান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রতিযোগিতা চলছে। সুষ্ঠুভাবে প্রতিযোগিতা আয়োজনে একজন উপজেলা পর্যায়ের কর্মকর্তাকে সংযুক্ত করে দুইজন বিচারকের মোট চারটি টিম কাজ করছে। ২২ জানুয়ারির মধ্যে প্রাতিষ্ঠানিক পর্যায়ের প্রতিযোগিতা শেষ হবে। এরপর ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলের দলনেতা ও নাটোর সরকারী বালিকা বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী নাজরানা মেহবুবা এর মতে, এ প্রতিযোগিতা শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশনে আমাদেরকে অনুপ্রাণিত করবে। শিক্ষার্থীরা শীতের তীব্রতা উপেক্ষা করে প্রস্তুতি গ্রহণ করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বলে জানালেন প্রতিযোগিতার বিচারক ও নাটোর মহারাজা জগদিন্দ্র নাথ স্কুল এন্ড কলেজের প্রভাষক মাসুমা সুলতানা রুপা।
নাটোরের জেলা প্রতিযোগিতা আয়োজন কমিটির সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. রাজ্জাকুল ইসলাম বলেন, প্রতিটি পর্যায়ের শ্রেষ্ঠ দলকে পুরস্কৃত করা হবে। আগামী ১৭, ১৮ ও ১৯ ফেব্রুয়ারি নাটোর জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা সফল করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সাম্প্রতিক মন্তব্য

Top