logo
news image

নাটোরে সংরক্ষিত আসনের এমপি হতে দৌড়ঝাঁপ

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
নাটোরে সংরক্ষিত আসনের এমপি হওয়ার জন্য মা ও মেয়েসহ আওয়ামী লীগের ছয় নারী নেত্রী দৌড় ঝাঁপ শুরু করেছেন।
জাতীয় সংসদ নির্বাচন শেষ হতেই তদবিরের জন্য প্রার্থীদের কেউ কেউ ঢাকায় গিয়ে লবিং শুরু করছেন।
সাধারণ আসনের নির্বাচনের পর শপথ গ্রহণ ও মন্ত্রী পরিষদ গঠনের পর নাটোরের নারী নেত্রীদের অনেকেই ঢাকামুখি হয়েছেন। তারা সংরক্ষিত আসনের এমপি হওয়ার জন্য কেন্দ্রিয় নেতাদের কাছে তাদের ত্যাগের রাজনীতি সম্পর্কে তুলে ধরে লবিং বা তদবির শুরু করেছেন।
তবে দলীয় নেতা কর্মীদের দাবী শুরুতে মা ও মেয়েসহ ঝয় জনের নাম শোনা গেলেও নারী আসনে সম্ভাব্য প্রার্থীর সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।
এবার সংরক্ষিত আসনের এমপি হওয়ার দৌড়ে রয়েছেন নাটোর-১ আসনে একাদশ জাতীয় নির্বাচনের মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রিয় আওয়ামী লীগের তথ্য ও গবেষনা উপ-কমিটির সদস্য সিলভিয়া পারভিন লেনী ও তার মা লালপুর উপজেলার গোপালপুর পৌর আওয়ামী লীগের সভাপতি রোখসানা মোর্ত্তজা লিলি। লিলি গত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীয় মেয়র পদের প্রার্থী ছিলেন। তবে সামান্য ভোটের ব্যবধানে তিনি পরাজিত হন। স্থানীয় আওয়ামী লীগ নেতা কর্মীদের দাবী, দলের মধ্যেকার অভ্যন্তরীণ ও উপদলীয় কোন্দলের কারনে তিনি পরাজিত হয়েছেন।
সংরক্ষিত আসনের অন্য প্রার্থীদের মধ্যে নাটোর জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি ও নাটোর সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রত্না আহমেদ একজন শক্তিধর প্রার্থী।  তিনি সামাজিক সাংস্কৃতিকসহ বেশ কয়েকটি সংগঠনের সাথে জড়িত। ২০১৩ সালে হেফজত ইসলামের ১৩ দফার প্রতিবাদে নাটোরে যে সমাবেশ হয়, সেখানে তার নেতৃত্বে কয়েক হাজার নারী অংশ নেয়। তিনি ছাত্র জীবন থেকে আওয়ামী লীগের সাথে সক্রিয়ভাবে জড়িত। বঙ্গবন্ধু তার জীবনদ্দশায় বিরোধীদলের নেতা হিসেবে যে ক’বার নাটোরে এসেছেন ততবারই রত্না আহমেদের শশুরদের গড়া নাটোর বোডিং নামে আবাসিক হোটেলে অবস্থান করে দলীয় সভা সমাবেশ করেছেন।
এছাড়া মনোনয়ন চাইবেন নাটোর-৪ আসনের বর্তমান নির্বাচিতসহ ৫ বারের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দসের কন্যা যুব মহিলা লীগের কেন্দ্রিয় সহ সভাপতি এবং গৌরব-৭১ এর উপদেষ্টা ও কল্লোল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কুহেলী কুদ্দুস মুক্তি। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাবার নাটোর-৪ আসন থেকে বাবার পাশাপাশি প্রার্থীতার জন্য আবেদন করেছিলেন দলের কাছে।
সংরক্ষিত আসনে অরো যারা মনোনয়নের জন্য তদবিরে নেমেছেন তাদের মধ্যে দুর্বৃত্তের হাতে নিহত আওয়ামী লীগের জনপ্রিয় প্রয়াত নেতা নাটোর-১ আসনের সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিনের স্ত্রী এবং ৯ম সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য শেফালী মমতাজ।
মনোনয়ন চাইতে পারেন নাটোরের অবিসংবাদিত প্রয়াত নেতা শংকর গোবিন্দ চৌধুরী মেয়ে নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি।
দশম সংসদের মত একাদশ নির্বাচনেও নাটোরের চারটি আসনে আওয়ামী লীগের প্রার্থীরা বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন। দশম সংসদে সংরক্ষিত নারী আসনে নাটোরের কোন এমপি ছিলনা। তাই এবার সংরক্ষিত নারী আসনের জন্য নাটোর থেকে এমপি করার দাবী করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা কর্মীরা।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top