logo
news image

বাঘায় অনুসন্ধানমূলক রিপোর্টিং কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক, বাঘা (রাজশাহী)।  ।  
অনুসন্ধানী রিপোর্টিং-এ সাংবাদিকদের আরো বেশি উৎসাহিত করতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-পিআইবি’র আয়োজনে রাজশাহীর বাঘায় তিন দিনব্যাপী শুরু হয়েছে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালা।
সোমবার (৭ জানুয়ারি) সকাল ১০টায় বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফের সভাপতিত্বে এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পিআইবির পরিচালক (প্রশাসন ও অধ্যয়ন-প্রশিক্ষণ) মো. ইলিয়াস ভূঁইয়া।  বিশেষ অতিথি ছিলেন, বাঘা উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে, বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, পিআইবির প্রতিবেদক ও প্রশিক্ষণ সমম্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন।   অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূরুজ্জামান।  
রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও পুঠিয়া এবং নাটোর জেলার লালপুর ও বাগাতিপাড়া উপজেলার ৪০জন সাংবাদিক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।  
প্রশিক্ষণের প্রথম দিন সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে প্রশিক্ষণার্থীদের কাছে অনুসন্ধানমূলক রিপোর্র্র্টিং-এর বিভিন্ন ধরণ, প্রকরণ, অনুসন্ধানী ও ডেপথ রিপোর্টিংয়ের মধ্যে পার্থক্য, ডেপথ রিপোর্টিংয়ের সঙ্গা, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব প্রভৃতি বিষয়ের ওপর ধারণা দেন।  
বিকেলে তথ্য অধিকার আইনের বিস্তারিত ধারণা দেন পিআইবির পরিচালক (প্রশাসন ও অধ্যয়ন-প্রশিক্ষণ) মো. ইলিয়াস ভূঁইয়া।
কর্মশালায় দ্বিতীয় দিন মঙ্গলবার (৮ জানুয়ারি) নিউইয়র্ক টাইমসের স্ট্রিংগার জুলফিকার আলী মানিক অনুসন্ধান মূলক রিপোর্টিংয়ের সংগা, প্রকৃতি ও বৈশিষ্ট্য, ধরণ, কৌশল, রিপোর্ট তৈরির ক্ষেত্রে তথ্য সংগ্রহের কৌশল ও পদ্ধতি, তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা ও করণীয় এবং সোর্সের ব্যবহার সম্পর্কে ধারণা দেবেন।
কর্মশালায় তৃতীয় ও সমাপনী দিন বুধবার (৯ জানুয়ারি) পিআইবির প্রতিবেদক ও প্রশিক্ষণ সমম্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন অনুসন্ধানী রিপোর্টে সোর্সের ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলও অনুসন্ধানী সাংবাদিকতায় বস্তুনিষ্ঠতা বিষয়ের ওপর ধারণা ও হাতে-কলমে শিক্ষা দেবেন।  
বিকেলে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, রাজশাহী আবুল কালাম মুহম্মদ আজাদ অনুসন্ধানী সাংবাদিকতা: বাংলাদেশ প্রেক্ষাপট আলোচনা করবেন।  
সবশেষে প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠান ও সনদপত্র বিতরণ করা হবে। 

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top