logo
news image

বাণিজ্য মেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া বলেছেন, বাণিজ্য মেলাকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।
তিনি বলেন, সেই সাথে অনিয়ম ঠেকাতে বানিজ্য মেলায় ফুট কোর্টে মূল্য তালিকা প্রদর্শিত না হলে সেই স্টল মেলা কর্তৃপক্ষের সহযোগিতায় বন্ধ করে দিবে পুলিশ।
উল্লেখ্য, আগামী ৯ জানুয়ারি থেকে রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ এবং মেলা শেষ হবে ৮ ফেব্রুয়ারি।
তিনি শনিবার (৫ জানুয়ারি) দুপুরে ডিএমপি হেডকোয়ার্টার্সে আয়োজিত ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কিত সমন্বয় সভায় একথা বলেন।
এ সময় ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপ পরিচালক অর্থ মোহাম্মদ আবদুর রউফ, গোয়েন্দা সংস্থা ও ফায়ার সার্ভিসের প্রতিনিধি, সরকারি সেবাদানকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, বানিজ্য মেলার বিভিন্ন প্যাভিলিয়নের প্রতিনিধিসহ রপ্তানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ডিএমপি কমিশনার বলেন, নিরাপত্তার স্বার্থে প্রবেশের পূর্বে অবশ্যই মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে দিয়ে প্রবেশ করতে হবে। মেলার ভেতর ও তার আশপাশে থাকবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। সিসি ক্যামেরা দিয়ে মেলার পুরো এলাকা ও তার আশপাশ ২৪ ঘন্টা পর্যবেক্ষণ করা হবে।
তিনি বলেন, টিকিট কালোবাজারী ও ইভটিজিং রোধে থাকবে পুলিশের বিশেষ টিম। মেলার অভ্যন্তরে সুবিধাজনক স্থানে ৪টি হেল্প ডেস্ক স্থাপন করা হবে। মেলায় থাকবে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা।এখানে মোটর সাইকেল চালানো সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। মেলায় আগত দর্শনার্থীরা পৃথক পথে প্রবেশ ও বাহির হবেন।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, বাণিজ্য মেলায় পূর্বের ন্যায় আমরা যথেষ্ট মজবুত ও সুসমন্বিত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। অন্যান্য সংস্থার সাথে সমন্বয় করে মাসব্যাপী পোশাকে ও সাদা পোশাকে পুলিশ সদস্য ২৪ ঘন্টা দায়িত্ব পালন করবে।
তিনি বলেন, নিরাপত্তার স্বার্থে মেলার ভেতর কোন হকার ও ভিক্ষুক থাকবে না। অগ্নিকান্ড প্রতিরোধে প্রতিটি স্টলে অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখতে হবে। পুলিশ কন্ট্রোল রুমের পাশে স্থাপন করা হবে লস্ট এন্ড ফাউন্ড সেন্টার।

সাম্প্রতিক মন্তব্য

Top