logo
news image

জেএসসি-পিইসি সমমান পরীক্ষার ফল আজ

প্রাপ্তি প্রসঙ্গ ডেস্ক।  ।  
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হবে সোমবার (২৪ ডিসেম্বর)। শিক্ষার্থীরা যেকোনো মোবাইলে এসএমএস, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।
জানা যায়, রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন। বেলা ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপরই শিক্ষার্থী-অভিভাবকরা বিভিন্ন মাধ্যমে জেএসসি ও জেডিসির ফল জানতে পারবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমানও মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে আজ সকালে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এর পর থেকেই প্রাথমিকের ফল জানতে পারবে শিক্ষার্থী ও অভিভাবকরা।
এ ছাড়া সোমবার ফলাফল হস্তান্তরের পর ২০১৯ শিক্ষাবর্ষের বই উৎসবেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবছরের মতো এবারও বছরের প্রথম দিনই বই উৎসব পালন করা হবে।
যেকোনো মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসির ফল জানতে JSC স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। জেডিসির ফল জানতে JDC লিখতে হবে। পিইসির ফল জানতে DPE স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ির ফল জানতে
EBT লিখতে হবে। এরপর ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।
এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। আর আগামী শিক্ষাবর্ষে চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বিনা মূল্যের পাঠ্য বই ছাপা হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত বইয়ের সংখ্যা ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top