logo
news image

জামায়াতের নেতাদের প্রার্থিতা বহাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিলের আইনগত সুযোগ নেই বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নূরুল হুদার সভাপতিত্বে রোববার (২৩ ডিসেম্বর) কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ইসি সচিবালয়ে সচিব হেলালুদ্দীন আহমদ রাতে সাংবাদিকদের একথা জানান।
সচিব হেলালুদ্দীন আহমদ, ‘হাইকোর্ট বিভাগ আদেশের কপি প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে মামলার পিটিশনার সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ও অন্যান্য কর্তৃক দাখিলকৃত আবেদনটি নিষ্পত্তি করার জন্য মামলার এক নম্বর প্রতিপক্ষ নির্বাচন কমিশনকে নির্দেশনা প্রদান করেন। আজ সেই আবেদনটি পর্যালোচনা করা হয়েছে। পর্যালোচনায় দেখা যায় রিটার্নিং কর্মকর্তাগণ সৈয়দ রেজাউল হক চাঁদপুরীর রিট আবেদনে বর্ণিত ২৫ জন প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করে চূড়ান্ত করেন। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কোন আপিল দায়ের করা হয়নি। ইতোমধ্যে সকল প্রক্রিয়া সম্পন্ন করে রিটার্নিং অফিসার উল্লিখিত ২৫ জনের প্রার্থিতা চূড়ান্ত করে প্রতীকও বরাদ্দ করেছে। এমতাবস্থায় তাদের প্রার্থিতা বাতিলের আইনগত কোন সুযোগ নির্বাচন কমিশনের নেই মর্মে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।’
তিনি বলেন, আদালত আমাদের তিন দিনের মধ্যে রিট আবেদনের নিষ্পত্তি করতে বলেছিলেন। কমিশন আজ নিষ্পত্তি করেছে। কাল তা আদালতকে জানানো হবে।
এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, ওই প্রার্থীরা ধানের শীষের প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর ২৫ নেতার ধানের শীষ নিয়ে নির্বাচনে অংশ নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে চার ব্যক্তির করা একটি রিট আবেদন গত মঙ্গলবার শুনানি করেন হাইকোর্ট। শুনানি শেষে হাইকোর্ট ওই নেতাদের প্রার্থিতার বিষয়টি ইসিকে তিন কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে বলে।
আবেদনে সিইসি ও নির্বাচন কমিশন সচিবকে বিবাদি করা হয়েছে।
এদিকে, আদালতের রায়ে যেসব আসনে প্রার্থীদের প্রার্থিতা বাতিল হয়েছে, সেসব আসনে পুনঃতফসিল দেয়া বা অন্য কাউকে প্রতিদ্বন্দ্বিতা করতে দেয়ার সুযোগ চেয়ে বিএনপির আবেদন বিবেচনার কোন সুযোগ নেই বলে সচিব জানান।
সচিব জানান, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ড. টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর মৃত্যুতে ওই আসনে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। পুনঃতফসিল অনুযায়ী, এ আসনে ভোটগ্রহণ হবে ২৭ জানুয়ারি (বৃহস্পতিবার)। আর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ জানুয়ারি (রোববার)।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top