logo
news image

নাটোর-১ আসনে আ.লীগের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক।  ।  
বুধবার (২৪ নভেম্বর) বেলা ১১টায় দলের ধানমন্ডি কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। তবে এই সাক্ষাৎকার ব্যক্তি ধরে ধরে হবে না। জেলা বা বিভাগভিত্তিক আগ্রহীদের ডেকে যিনি মনোনয়ন পাবেন, তাঁর পক্ষে সবাইকে কাজ করার নির্দেশনা দেওয়া হবে। আর আগ্রহী প্রার্থীরাও দলীয় প্রধান শেখ হাসিনার ওপর দায়িত্ব ছেড়ে দেবেন।
প্রার্থী বাছাইয়ের এই আনুষ্ঠানিকতা শেষ হলে চূড়ান্ত বাছাই প্রক্রিয়া শুরু হবে কাল বৃহস্পতিবার থেকে। ওই দিন সংসদীয় বোর্ডের বৈঠক হবে। টানা কয়েকটি বৈঠকে জরিপের ফল এবং সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে বোর্ডের সদস্যদের মূল্যায়ন নিয়ে আলোচনা হবে। ২৫ নভেম্বরের মধ্যে প্রার্থী তালিকা চূড়ান্ত করে চিঠি দেওয়া হতে পারে বলে সংসদীয় বোর্ডের সূত্র জানিয়েছে। পাশাপাশি জোট শরিক ও মিত্রদের আসন নিয়ে আলোচনা হবে।
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে শুক্রবার (৯ নভেম্বর) থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেন আওয়ামী লীগ। মঙ্গলবার (১৩ নভেম্বর) পর্যন্ত পাঁচ দিনে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে সংসদ সদস্য হিসেবে প্রার্থী হতে আওয়ামী লীগের ২০ জন দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন।
কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির বন ও পরিবেশ বিষয়ক সদস্য ও রাজশাহী বিভাগের মনোনয়ন বোর্ডের সদস্য আরিফুল ইসলাম উজ্জল এ তথ্য নিশ্চিত করেছেন ।
এ আসন থেকে এ পর্যন্ত যাঁরা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম উত্তোলন করেছেন তাঁরা হলেন, বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম, সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য শেফালী মমতাজ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বকুল, কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক শামীম আহম্মেদ সাগর, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা কর্নেল (অবঃ) রমজান আলী, কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য সিলভিয়া পারভিন লেনি, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম আতিক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাজেদুর রহমান চাঁদ, বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আবুল হোসেন, কামরাঙ্গীচর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ আনিছুর রহমান, লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারন সম্পাদক ইছাহক আলী, বাগাতিপাড়া উপজেলার সহ-সভাপতি অধ্যাপক ইউনুস আলী, যুগ্ম সম্পাদক সুকুমার মুখার্জী, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির বন ও পরিবেশ বিষয়ক সদস্য আরিফুল ইসলাম উজ্জল, নাটোর জেলা কৃষক লীগের সভাপতি আঃ ওয়াহাব, নাট্যব্যক্তিত্ব রফিকুল ইসলাম বুলবুল, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও গবেষনা বিষয়ক সম্পাদক উপাধ্যক্ষ বাবুল আক্তার,শিল্পপতি আনিসুর রহমান, এ্যাড.মনির উজ্জমান।  
উল্লেখ্য, এ আসনে ১৯৭৩ সালের প্রথম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীক নিয়ে ডা. আলা উদ্দিন বিজয়ী হন। দ্বিতীয় সংসদ নির্বাচনে আব্দুল মান্নান (বিএনপি) নির্বাচিত হন এবং সংসদের হুইপ নিযুক্ত হন।
১৯৮৬ সালে ৩য় সংসদ নির্বাচনে মমতাজ উদ্দিন (স্বতন্ত্র), ১৯৮৮ সালের ৪র্থ সংসদ নির্বাচনে নওশের আলী সরকার বাদশা (স্বতন্ত্র) নির্বাচিত হন। আর ৫ম থেকে ৭ম পর্যন্ত বিএনপির ফজলুর রহমান পটল নির্বাচিত হন এবং ৬ষ্ঠ ও ৭ম সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।
এছাড়া ২০০৮ সালের নবম সংসদে আবু তালহা (জাতীয় পাটি) এবং ২০১৪ সালের দশম সংসদে বর্তমান এমপি আবুল কালাম (আওয়ামী লীগ) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

সাম্প্রতিক মন্তব্য

Top