logo
news image

চলনবিলে পাখি শিকার বন্ধে অভিযান ও বৃক্ষ রোপন

নিজস্ব প্রতিবেদক, সিংড়া (নাটোর)।  ।  
পাখি শিকার বন্ধ ও বিল পারের মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে চলনবিলের বিভিন্ন বাজারে মাইকিং, পথসভা ও অভিযান পরিচালনা করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি। মঙ্গলবার (১৩ নভেম্বর) ভোরে অভিযানে ৩ পাখি শিকারীর মুচলেকাসহ তাদের কাছ থেকে জব্দ করা হয় পাখি শিকারের ৫টি ফাঁদ ও শতাধিক মার্বেল গুলি। প্রকৃতি ও পরিবেশের জন্য করা হয় বৃক্ষ রোপন কর্মসূচি।
অভিযানের পাশাপাশি গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিংড়া উপজেলার কলম ডিগ্রি কলেজ ও শিববাড়ী, জোড়মল্লিকা, নিংগইন, ডাহিয়া, কলম বাজারে পাখি শিকারী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে মতবিনিময় সভা করা হয়। এসময় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, ফরেস্টার আশরাফুল ইসলাম, কলেম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল করীর, উপাধ্যক্ষ আবুল হোসেন, বিবিসিএফ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক প্রভাষক হারুন অর রশিদ, মানবাধিকার ও পরিবেশ কর্মী তাইফুর রহমান তাইফ, জামাল হোসেন, মোহসিন আলম, আব্দুল মালেক প্রমূখ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম বলেন, চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং পাখিদের বাঁচাতে দীর্ঘ প্রায় এক যুগ ধরে উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top